Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন যুদ্ধের জন্য শুধু রাশিয়াকে দায়ী করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৩ ০১:৩০

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেন জো বাইডেন। ছবি: অনলাইন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেপথ্যে রাশিয়াকেই এককভাবে দায়ী করেছেন যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলছেন, রাশিয়া চাইলেই এই সংঘাতের অবসান ঘটাতে পারে। রাশিয়ার আগ্রাসনের মুখে থাকা ইউক্রেনের পাশে দাঁড়াতে গোটা বিশ্বের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

সিএনএন ও আলজাজিরার খবরে বলা হয়, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী দিনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। প্রায় আধা ঘণ্টার ভাষণে বাইডেন কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু পরিবর্তন, চীনের সঙ্গে সম্পর্কসহ নানা বিষয়ে কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

জো বাইডেন বলেন, আমরা একজন আগ্রাসীকে সন্তুষ্ট করতে জাতিসংঘের মূল নীতিগুলো পরিত্যাগ করলে কোনো সদস্য রাষ্ট্র কি আস্থা রাখতে পারবে যে তারা সুরক্ষিত? আমরা ইউক্রেনকে নতজানু হতে বললে কি কোনে দেশের স্বাধীনতাই সুরক্ষিত থাকবে? শ্রদ্ধার সঙ্গে আমার উত্তর হলো— না।

হাইতিতে নিরাপত্তা ফিরিয়ে আনার জন্য বহুদেশীয় সামরিক বাহিনী মোতায়েনের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। পশ্চিম আফ্রিকার সাম্প্রতিক অভ্যুত্থানগুলোর সমালোচনাও করেন। ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার প্রশংসা করে বাইডেন ভারত থেকে সৌদি আরব ও ইসরায়েল হয়ে ইউরোপ পর্যন্ত রেল সংযোগের গুরুত্ব তুলে ধরেন।

সব মহলের একসঙ্গে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র সব মানুষের জন্য একটি আরও সুরক্ষিত, সমৃদ্ধ ও সমতার ভবিষ্যৎ চায়। আমি আবারও বলছি, আমরা জানি যে আমাদের ভবিষ্যৎ আপনাদের সঙ্গে বাঁধা। আসুন এক সঙ্গে কাজ করি। আসুন সবার জন্য উন্নতি নিশ্চিত করি।

বিজ্ঞাপন

এর আগে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ভাষণের মধ্য দিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশন শুরু হয়। এবারের অধিবেশনের সভাপতি ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ডেনিস ফ্রান্সিস। প্রথম দেশ হিসেবে অধিবেশনে ভাষণ দেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা।

সারাবাংলা/টিআর

জাতিসংঘ জাতিসংঘের সাধারণ অধিবেশন জো বাইডেন টপ নিউজ সাধারণ অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর