Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমিউনিটি ক্লিনিক মডেলের জন্য সম্মাননা পেলেন প্রধানমন্ত্রী

সারাবাংলা ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৯

জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক মডেল চালু করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ব্রাউন ইউনিভার্সিটি বিশেষ সম্মাননা দিয়েছে। জাতিসংঘ স্বীকৃতির পরিপ্রেক্ষিতে তাকে এই বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়।

ইনস্টিটিউটের মেডিসিন অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেসের ডিন ডা. মুকেশ কে জৈন মঙ্গলবার দ্য লোটে নিউইয়র্ক হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই সম্মাননাপত্র হস্তান্তর করেন। শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

সম্মাননাটিতে উল্লেখ করা হয়েছে, ‘জাতিসংঘ কর্তৃক শেখ হাসিনা ইনিশিয়েটিভ এর স্বীকৃতি পাওয়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন।’

এতে আরও বলা হয়, ‘কমিউনিটি-ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবার একটি সফল মডেল: প্রাথমিক স্বাস্থ্যসেবা, নারীর ক্ষমতায়ন এবং সম্প্রদায়ের সম্পৃক্ততা প্রচারের মাধ্যমে সর্বজনীন স্বাস্থ্য কভারেজের জন্য একটি অংশগ্রহণমূলক ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি।’

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে ডা. জৈন জনস্বাস্থ্য ও গবেষণাক্ষেত্রে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য বাংলাদেশ-ব্রাউন বায়োমেডিকেল রিসার্চ অ্যান্ড এডুকেশন ইনিশিয়েটিভকে একটি সম্ভাব্য প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করেন।

প্রধানমন্ত্রী এই উদ্যোগের প্রশংসা করেন এবং এর প্রতি তার সমর্থন ব্যক্ত করেন।

শেখ হাসিনা বাংলাদেশে চিকিৎসা ও ক্লিনিক্যাল গবেষণার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘আমরা সবসময় গবেষণাকে গুরুত্ব দেই। এটি চিকিৎসা বিজ্ঞান গবেষণায় বড় ভূমিকা রাখতে পারে।’

বিজ্ঞাপন

ব্রাউন ইউনিভার্সিটি বাংলাদেশের বিভিন্ন স্থানে জরায়ু মুখের ক্যানসার পরীক্ষা করে আসছে।

ডা. জৈন বলেন, তারা কমিউনিটি ক্লিনিকগুলোতে ইলেকট্রনিক ডেটা ম্যানেজমেন্ট চালু করতে বাংলাদেশকে সহায়তা করতে পারে। এতে ক্লিনিকগুলো থেকে স্বাস্থ্যসেবা গ্রহণরী রোগীদের রেকর্ড রাখা যায়।

ব্রাউন ইউনিভার্সিটি গবেষণা ও শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি এ লক্ষ্যে একটি চুক্তি সইয়ের ইচ্ছাও প্রকাশ করেছে।

সূত্র: ইউএনবি

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর