Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ লাখ ৯১ হাজার টন সার কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩১

ঢাকা: সৌদি আরব, মরক্কো, কানাডা এবং দেশীয় প্রতিষ্ঠান কাফকো থেকে এক লাখ ৯১ হাজার মেট্রিক টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে সরকারের ব্যয় হবে ৭২৯ কোটি ৮৩ লাখ ৬২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে সৌদি থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া, মরক্কো থেকে ৩০ হাজার টন টিএসপি এবং কানাডা থেকে ১ লাখ টন মিউরেট অব পটাশ (এমওপি) কেনা হবে। আর দেশি প্রতিষ্ঠান কাফকো থেকে কেনা হবে ৩০ হাজার টন ইউনিয়া।

বুধবার (২০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র এ সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

সাঈদ মাহমুদ খান জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২০ কোটি ৪৫ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয় থেকে এ সার আমদানির প্রস্তাব দেওয়া হয়।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশ-এর কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১৮ কোটি ৮৪ লাখ ১২ হাজার ৫০০ টাকায় কেনার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

সাঈদ মাহমুদ খান জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে অষ্টম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১৩০ কোটি ২ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে ১৫তম ও ১৬তম লটে ৫০ হাজার মেট্রিক টন করে মোট এক লাখ টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৬০ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

ক্রয় টপ নিউজ বিসিআইসি সরকার সার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর