Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুগলকে বাংলাদেশে অফিস স্থাপনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৮

ঢাকা: গুগলকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে গুগল এশিয় প‌্যাসিফিক লিমিটেডের দক্ষিণ এশিয়া অঞ্চলের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসি ম‌্যানেজার ক‌‌্যালি গার্ডনার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে মন্ত্রী এ আহ্বান জানান।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে বাংলাদেশে অফিস স্থাপন, ডাটা সেন্টার প্রতিষ্ঠা, ডাটা নিরাপত্তা দেওয়া, বাংলা ভাষার অধিকতর উৎকর্ষতার প্রতি গুরুত্বারোপ ও ইংরেজির মতো বাংলায় মেইলিং এড্রেস প্রবর্তনের আহ্বান জানিয়েছেন মন্ত্রী। সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্টবিষয় বিশেষ করে গুগলের নিরাপদ ব‌্যবহার, ডিজিটাল প্রশিক্ষণ, বাংলা ডিজিটাল কনটেন্ট উন্নয়নসহ গুগলকে আরও জনবান্ধব করার বিষয় নিয়ে মতবিনিময় করেন।

ডাক ও টেলিযোগাগাযোগ মন্ত্রী বলেন, ‘মানুষ গুগলকে নানা তথ‌্য উপাত্তের অন‌্যতম মাধ‌্যম হিসেবে ব‌্যবহার করে আসছে। বাংলাদেশসহ বিশ্বে ৩৫ কোটি বাংলা ভাষাভাষী মানুষের জন‌্য গুগলকে বাংলা ভাষায় অধিকতর তথ‌্য উপাত্ত, স্পিস টু টেক্সট, টেক্সট টু স্পিস সেবা, মেইলিং সেবা, বাংলায় প্রচলিত অনুবাদসহ বাংলা ভাষার অধিকতর শুদ্ধতার জন‌্য প্রয়োজনীয় উদ‌্যোগ গ্রহণ করা প্রয়োজন। ডিজিটাল কনটেন্টের মাধ‌্যমে ইতোমধ‌্যে ৬৫০টি প্রাথমিক বিদ‌্যালয়ে পাঠদান কর্মসুচি চালু করা হয়েছে এবং আরও ১০০০টি বিদ‌্যালয়ে চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন।’

ক‌‌্যালি গার্ডনার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গ‌্যাপ নিরসনে গুগল যেকোনো পরামর্শ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন। ক‌‌্যালি গার্ডনার ডিজিটাল প্রযুক্তিতে বাংলাভাষার উদ্ভাবক হিসেবে এ ব‌্যাপারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সহযোগিতা প্রত‌্যাশা করে।

মন্ত্রী এ ব‌্যাপারে সম্ভাব‌্য সব ধরণের সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন।

সারাবাংলা/ইএইচটি/এমও

গুগল বাংলাদেশে অফিস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর