Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাসায়নিকের বদলে গুঁড়ো দুধ, কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৯

চট্টগ্রাম ‍ব্যুরো: চীন থেকে রাসায়নিকের ঘোষণা দিয়ে তার বদলে গুঁড়ো দুধ এনে প্রায় এক কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে ঢাকার পুরানা পল্টনের একটি আমদানিকারক প্রতিষ্ঠান। কাস্টমস কর্তৃপক্ষ ওই চালান থেকে ঘোষণা বর্হিভূত প্রায় ২৮ মেট্রিকটন গুঁড়ো দুধ ও ৪০ মেট্রিকটন ডেক্সট্রোজ জব্দ করেছে।

কায়িক পরীক্ষা ও দাফতরিক প্রক্রিয়া শেষে বুধবার (২০ সেপ্টেম্বর) শুল্ক ফাঁকির বিষয়টি নির্ধারণ হয়। এর আগে, গতকাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম বন্দরে রাখা ৪টি কনটেইনার খুলে পরীক্ষা করেন কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা।

ঢাকার পুরানা পল্টনের জি ওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে ৩২১৯ বস্তা শিল্পে ব্যবহৃত ক্যালসিয়াম কার্বোনেট আমদানির ঘোষণা দিয়েছিল। পণ্য চট্টগ্রাম বন্দরে আসার পর গত ১১ সেপ্টেম্বর সিএন্ডএফ প্রতিষ্ঠান চট্টগ্রামের আসাদগঞ্জের এক্সটেন্ডেড ইউনাইটেড এজেন্সিস লিমিটেড পণ্য খালাসের জন্য এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করে।

কিন্তু গোপন তথ্যের ভিত্তিতে ঝুঁকি বিবেচনায় কাস্টমসের এআইআর শাখা চালানটির খালাস গত সোমবার বন্ধ ঘোষণা করে। এরপর মঙ্গলবার চারটি কনটেইনার খুলে পণ্যের কায়িক পরীক্ষায় চালানে ক্যালসিয়াম কার্বোনেটের পরিবর্তে পাওয়া যায় গুঁড়ো দুধ এবং খাদ্যপণ্য তৈরিতে ব্যবহৃত ডেক্সট্রোজ মনোহাইড্রেট পাউডার।

চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার মো. সাইফুল হক সারাবাংলাকে বলেন, ‘চার কনটেইনারে ২ হাজার ৮০০ বস্তা এসেছে। ওপরে লেখা ছিল ঘোষিত পণ্য- ক্যালসিয়াম কার্বোনেট (আনকোটেড)। কিন্তু বস্তা খুলে পাওয়া গেছে ২৮ টন গুঁড়ো দুধ ও ৪০ মেট্রিকটন ডেক্সট্রোজ মনোহাইড্রেট। ঘোষিত পণ্য ক্যালসিয়াম কার্বোনেট আমদানি হলে শুল্ক নির্ধারণ হতো অনেক কম। কিন্তু ঘোষণা বর্হিভূতভাবে নানা পণ্যের শুল্কায়নযোগ্য দাম বেশি। এর মধ্য দিয়ে প্রায় এক কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা হয়েছে।’

কাস্টম আইন অনুযায়ী আমদানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম শুল্ক ফাঁকি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর