Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানে হিজাব ছাড়া বের হলে ১০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৭

নারীদের পোশাকের বিষয়ে আরও কঠোর হচ্ছে ইরান সরকার। ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের শাস্তির বিধান কঠোর করে একটি বিল পাস করেছে দেশটির আইনপ্রণেতারা। ওই বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) ইরানের আইনপ্রণেতারা সংসদে নতুন এ  বিল পাস করেন।

নতুন পাস হওয়া এই খসড়া আইন অনুযায়ী, বিদেশি বা শত্রু দেশের সরকার, সংবাদমাধ্যম, কোনো গোষ্ঠী অথবা সংস্থার প্ররোচনায় পড়ে কেউ হিজাব বা যথাযথ পোশাক না পরলে অভিযুক্তের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

তবে তিন বছরের জন্য পরীক্ষামূলকভাবে অনুমোদন দেওয়া এই বিলটি এখনও আইনে পরিণত হয়নি। ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে সঠিকভাবে হেডস্কার্ফ বা হিজাব না পরার কারণে মাশা আমিনি নামে এক তরুণীকে গ্রেফতার করে দেশটির পুলিশ। এরপর পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। অভিযোগ ওঠে পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। পরে সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা ইরান সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আন্দোলনে সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। এছাড়া বিক্ষোভকে কেন্দ্র করে কয়েক হাজার নারী, পুরুষ ও শিশুকে গ্রেফতার করা হয়।

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর