Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবনিযুক্ত প্রধান বিচারপতির শপথ ২৬ সেপ্টেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট
২১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০০

ঢাকা: দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ পাওয়া বিচারপতি ওবায়দুল হাসান ২৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) শপথ গ্রহণ করবেন। ওই দিন সকাল ১১টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পড়াবেন।

এ সময় মন্ত্রিপরিষদের সদস্যরা, আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি, সিনিয়র আইনজীবীরা উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয় ও রাষ্ট্রপতির কার্যালয়ের প্রটোকল অফিসার মুহাম্মদ মামুনুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, ১২ সেপ্টেম্বর আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির আদেশক্রমে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারক বিচারপতি ওবায়দুল হাসানকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ করেছেন। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

বর্তমানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে ওবায়দুল হাসানই জ্যেষ্ঠ। বর্তমান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর। তার উত্তরসূরী হিসেবেই প্রধান বিচারপতির আসনে বসবেন ওবায়দুল হাসান।

বিচারপতি ওবায়দুল হাসানের জন্ম ১৯৫৯ সালের ১১ জানুয়ারি নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার ছয়াশী (হাটনাইয়া) গ্রামে। তার বাবা আখলাকুল হোসাইন আহমেদ, মা বেগম হোসনে আরা হোসাইন।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৮৬ সালের ১৮ মার্চ জেলা আদালত, ১৯৮৮ সালের ১৮ অক্টোবর হাইকোর্ট বিভাগ এবং ২০০৫ সালের ১৫ আগস্ট আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

পরে ওবায়দুল হাসান ২০০৯ সালের ৩০ জুন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১২ সালের ২৩ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর সদস্য হিসেবে যোগ দেন এবং ওই বছরেরই ১৩ ডিসেম্বর ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিযুক্ত হন। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে থাকার সময় সহকর্মী বিচারকদের সঙ্গে ১১টি মামলার রায় দেন তিনি।

ওবায়দুল হাসান ২০২০ সালের ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন। বর্তমানে আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে তিনিই জ্যেষ্ঠ।

বিচারপতি ওবায়দুল হাসান বহু দেশ সফর করেছেন এবং বিভিন্ন সভা সেমিনারে অংশ নিয়েছেন। ১৯৯১ সালে হংকংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন তিনি। ২০১৫ সালের আগস্টে সিঙ্গাপুরে একটি আইন সম্মেলনে যোগ দেন। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে ‘আন্তর্জাতিক অপরাধ/রাষ্ট্রীয় অপরাধ’বিষয়ক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন তিনি। এ ছাড়াও ২০১৫ সালের আগস্টেই নেদারল্যান্ডসের হেগ শহরে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটিওয়াই) এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিসি) তৎকালীন বিচারকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নিয়েছিলেন।

বিচারপতি ওবায়দুল হাসান অর্পিত সম্পত্তি আইনের রায় ও হাইকোর্ট বিভাগে বিচারক নিয়োগ সংক্রান্তসহ অসংখ্য রায় দিয়েছেন। বর্তমান নির্বাচন কমিশন গঠনের আগে যে সার্চ কমিটি করা হয়েছিল, তারও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর