Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারির শেষ সপ্তাহে পাকিস্তানে সাধারণ নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫১

২০২৪ সালের জানুয়ারির শেষ সপ্তাহে সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পাকিস্তানের নির্বাচন কমিশন এক বিবৃতিতে এ ঘোষণা দেয়। পাকিস্তানে নির্বাচনের এই সময় সংবিধানে বেঁধে দেওয়া নির্দিষ্ট ৯০ দিনের সীমানার বাইরে।

নির্বাচনি আসনের সীমানা নির্ধারণের কাজের অগ্রগতি সম্পর্কেও জানিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন। বিবৃতিতে বলা হয়, সীমানা পুনঃর্নিধারণ প্রক্রিয়ার অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে এবং ইসিপি সিদ্ধান্ত নিয়েছে যে, নির্বাচনি এলাকার প্রাথমিক তালিকা ২৭ সেপ্টেম্বর প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

খসড়া সীমানার বিষয়ে আপত্তি ও পরামর্শ শোনার পর ৩০ নভেম্বর চূড়ান্ত তালিকা জারি করা হবে। ইসিপির বিবৃতিতে বলা হয়, পরবর্তীতে ৫৪ দিনের নির্বাচনি প্রচারণা কর্মসূচি শেষ হওয়ার পর জানুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, পাকিস্তানের সংবিধান অনুযায়ী সাধারণ পরিষদের মেয়াদ শেষ হওয়ার সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ৯ আগস্ট পাকিস্তানের সাধারণ পরিষদের মেয়াদ শেষ হয়েছে। এর পরে সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করছে।

বৃহস্পতিবার ইসিপির ঘোষিত নির্বাচনের সময় পাকিস্তানের সংবিধানে বেধে দেওয়া ৯০ দিনের বেশি। অর্থাৎ, পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার অন্তত পাঁচ মাস দায়িত্ব পালন করতে যাচ্ছে।

সারাবাংলা/আইই/ইআ

পাকিস্তানের সাধারণ নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর