Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবরে আসছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০৫

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি পর্যবেক্ষণে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। নির্বাচনের সময় দেশটি পর্যবেক্ষক পাঠাবে কি না, তা ঠিক করবে এই দল।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীতে মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ছয় সদস্যের প্রতিনিধিদল এবং তাদের সহায়তাকারীরা আগামী ৭ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবেন। দেশটির রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে স্বাধীন ও নিরপেক্ষ প্রাক্‌-নির্বাচন সমীক্ষা মিশন (পিইএএম) পরিচালনা করবে।

এ প্রতি‌নি‌ধি দ‌লের কার্যক্রম সম্প‌র্কে মার্কিন দূতাবা‌সের মুখপাত্র জানান, দলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সমাজ, সুশীল সমাজ, বি‌ভিন্ন সংস্থা এবং বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম এবং ঢাকার বি‌দে‌শি মিশ‌নের কূটনী‌তিক‌দের স‌ঙ্গে কথা বল‌বে।

সফর শেষে প্রতিনিধি দলটি একটি বিবৃ‌তি দে‌বে বলেও জানান তিনি।

ব্রায়ান শিলার আরও জানান, বিবৃতিতে ইতিবাচক প্রবণতা এবং উদ্বেগের বিষয়গু‌লো তুলে ধরা হ‌বে। পাশাপা‌শি তারা কিছু সুপা‌রিশ তু‌লে ধর‌বেন। সর্বোপরি বাংলাদেশের জাতীয় নির্বাচ‌নের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠা‌বে কি না, তা নির্ধারণ করা হ‌বে এ প্রতিনিধি দলের সুপারিশের মাধ্যমে।

সারাবাংলা/এনইউ

দল পর্যবেক্ষক প্রাক-নির্বাচনী যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর