Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্গাপূজায় ৩ দিন সরকারি ছুটিসহ ৪ দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৫

ঢাকা: দুর্গাপূজায় তিন দিনের সরকারি ছুটির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট। একই সঙ্গে দেশের প্রতিটি মণ্ডপে নিরাপত্তা জোরদার, সরকারি খরচে সিসি ক্যামেরা স্থাপন ও প্রতিমা ভাঙচুরে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানানো হয়েছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে এই চার দফা দাবি জানানো হয়।

হিন্দু ছাত্র মহাজোটের সভাপতি সঞ্জিব কুন্ডু তপুর সভাপতিত্বে মানববন্ধনে সাধারণ সম্পাদক রনি রাজবংশী, যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জ্বল মালাকার, গোপাল কুন্ডু, সাংগঠনিক সম্পাদক নিলয় পাল আদর, দফতর সম্পাদক উৎপল ভৌমিক, পল্লব দাস, হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট প্রদীপ কুমার পাল প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সাধারণত ষষ্ঠীতে দেবীর বোধন তথা পূজা শুরু হয় এবং দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে পূজা শেষ হয়। দুর্গাপূজায় ষষ্ঠী থেকে দশমী এই পাঁচ দিনের পূজা অনুষ্ঠানের জন্য দেশের হিন্দুরা সরকারি ছুটি পাচ্ছেন শুধু মাত্র এক দিন, সেটা বিজয়া দশমীর দিন। যেদিন পূজার তেমন কোনো আনুষ্ঠানিকতা থাকে না।

বক্তারা আরও বলেন, এত বড় একটি উৎসবে মাত্র একদিনের সরকারি ছুটি থাকায় বাংলাদেশের হিন্দু সম্প্রদায় দীর্ঘদিন ধরে দুর্গাপূজার আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে। অথচ হিন্দু সম্প্রদায়ের সদস্যরা পরিবার-পরিজনের সঙ্গে মিলিত হওয়ার বাসনায় সারা বছর শারদীয় পূজার এই দিনগুলোর জন্য অপেক্ষায় থাকে। তাই হিন্দু ধর্মাবলম্বীদের অনুভূতির কথা চিন্তা করে দুর্গাপূজায় তিন দিনের সরকারি ছুটির দাবি জানাচ্ছি। একই সঙ্গে আমরা প্রতিমা ভাঙচুরে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানাই।

সারাবাংলা/এআই/এনইউ

ছুটি দাবি মানববন্ধন দুর্গাপূজা সরকারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর