Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে মাছ-মুরগি-সবজির দাম চড়া, নাভিশ্বাস ক্রেতাদের

স্টাফ করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১২

ঢাকা: সোলেমান (৫২), থাকেন ধানমন্ডিতে। একটি বাড়ির মালিক হয়েও তার টানাটানি, নাভিশ্বাস। কিন্তু কেন? ৫ হাজার টাকা নিয়ে এসেছিলেন বাজারে তারপরও মন মতো বাজারও করতে পারলেন না। বাজার মানেই যেন বাড়তি চাপ হয়ে দাঁড়িয়েছে তার কাছে।

শুক্রবার ( ২২ সেপ্টেম্বর) কাওরান বাজারে এভাবেই এই প্রতিবেদকের সঙ্গে কথা বলছিলেন তিনি। বাজারের বিষয়ে সোলেমান সারাবাংলাকে বলেন, ‘কেনার তো অনেক কিছুই ছিলো কিন্তু কেনা তো আর হলো না সব। পকেটের টাকা শেষ হলেও বাজারের থলে ভরেনি। মাছ, সবজি আর মুরগির বাজার তো চড়া। এগুলো কিনতেই তো টাকা শেষ। এক সপ্তাহের বাজাও এখন ৫ হাজার টাকায়ও হয় না ‘

বিজ্ঞাপন

এদিকে হাইকোর্টের আইনজীবী মুন্না সন্তানসহ এসেছেন সপ্তাহের বাজার করতে। কিন্তু বাজারে এসে দ্রব্যমূল্যের বাড়তি দামেঅ নেকটাই বিরক্ত তিনি। কোন কিছুতেই হাত দেওয়ার অবস্থা নেই!

বাজার নিয়ে কথা বলতেই তিনি বললেন, ‘কোনো সামগ্রীর দাম যেন স্থির না। আজ একটা সামগ্রীর দাম বাড়লে আগামীকাল অন্যটির দাম বাড়ে। বাজারে সব ধরনের সবজির দাম বেশি, মাছের দামও বাড়তি। সামান্য মুরগির দামও বেড়েছে। সবকিছু মিলে কিছুই বলার নেই, বাড়তি চাপ বেড়েই চলেছে।’

রাজধানীর কাওরানবাজার, রামপুরা ও বাড্ডা বাজার ঘুরে দেখা গেছে, সব ধরনের সবজি, মাছ ও মুরগির দাম বেড়েছে। বাজারে প্রতি কেজি বেগুন ১০০ টাকা, করলা ৮০ টাকা, ঢেঁড়শ ৭০ টাকা, বরবটি ১০০ টাকা, টমেটো ১০০ টাকা কেজি, গাজর ১২০ টাকা, ধুন্দল ৮০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, শসা ৬০ টাকা, প্রতিটি লাউ ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া পেঁপের কেজি ৪০ টাকা, লেবুর হালি ২০ থেকে ৩০ টাকা, কলার হালি ৩০ টাকা, চালকুমড়া প্রতিটি ৬০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ১৬০ টাকা কেজি, পটল ৭০ টাকা, শিম ২০০ টাকা কেজি, গাজর ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

কাওরান বাজারের সবজি বিক্রেতা রাশেদুল বলেন, ‘গতকাল বাজারে সবজি কম এসেছে। যার কারণে মোকামে বাজার গরম। সবজি আসে ঢাকার আশেপাশের জেলাগুলো থেকে, ফলে কম হলেই দাম বেড়ে যায়। এখানে আমাদের কিছুই করার নেই।’

অপরদিকে, সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির কেজি ১০ টাকা বেড়ে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে ব্রয়লার মুরগি ১৮০ টাকা দরে বিক্রি হয়েছিল। ২০ টাকা বেড়ে সোনালি ৩৪০ টাকা, সোনালি হাইব্রিড ৩২০ টাকা, দেশি মুরগি ৫৪০ টাকা এবং লেয়ার ৩৫০ টাকাদরে বিক্রি হচ্ছে।

এদিকে মাছের দামও চড়া। সব ধরনের মাছের দাম কেজি প্রতি ৫০-১০০ টাকা বেড়েছে। প্রতি কেজি শিং মাছ (আকারভেদে) ৩৬০ থেকে ৫৫০ টাকা, রুই মাছ (আকারভেদে) ৩৫০ থেকে ৫৬০ টাকা, মাগুর মাছ ৭৫০ থেকে ৮৫০ টাকা, পাঙাস ১৮০ থেকে ৩৬০ টাকা, ইলিশ (আকারভেদে) ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৯০০ টাকা, চিংড়ি ৯০০ থেকে ১২০০ টাকা, বোয়াল ৯০০ থেকে ১ হাজার ৪০০ টাকা, কাতলা ৩৫০ থেকে ৪৫০ টাকা, পোয়া ৩২০ থেকে ৪৬০ টাকা, পাবদা ৩৪০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ৩৬০ টাকা, কই মাছ ৪২০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের দামের বিষয়ে কাওরানবাজারের পাইকারি মাছ বিক্রেতা সুমন বলেন, ‘বাজার কখন কম বেশি হয়, কেউ জানে না। আমরা তো গ্রামের ব্যবসায়ীদের কাছ থেকে পাইকারি লট কিনি। তারা মাছ আনে আমরা লটসহ কিনি। এখন ভালো মাছ হলে যেমন দাম বাড়ে ঠিক, তেমনিভাবে আবার মাছ কম এলেও দাম বাড়ে। তবে বাজার মাঝে মাঝে উঠা-নামা করে। তখন বাড়তি দামেই কিনে বাড়তি দামেই বিক্রি করতে হয়। সঙ্গে নানা খরচ তো বাজারে আছেই। আমরা বেশি দামে বিক্রি করলে লাভ কম হয় কিন্তু মাছের দাম কম থাকলে লাভ বেশি। কারণ যত বেশি বিক্রি, ততো বেশি লাভ।’

সারাবাংলা/এসজে/এমও

নাভিশ্বাস মাছ-মুরগি-সবজি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর