Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘে অধিবেশনে বাংলায় ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩১

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশনে বাংলায় ভাষণ শুরু করেছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১১টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী তার ভাষণ শুরু করেন।

জাতিসংঘ সদর দফতরের জেনারেল অ্যাসেম্বলি হলে সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, সরকারের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন এবং অন্যান্য বৈশ্বিক ও আঞ্চলিক বিষয় তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশের শিক্ষাখাতে অগ্রগতি সম্পর্কেও সরকারের অবদান তুলে ধরেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে সরকারের আশ্রয়ণ প্রকল্পের লক্ষ্য ও প্রকল্প বাস্তবায়ন সম্পর্কে অবহিত করেন। এছাড়া জলবায়ু পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সংহতি আহ্বান করেন। এ ছাড়া প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের মানুষের খাদ্য নিরাপত্তার বিষয়টিও তুলে ধরেন।

শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর ভাষণের পদাঙ্ক অনুসরণ করে সপ্তদশ বারের মতো ইউএনজিএ অধিবেশনে বাংলায় ভাষণ দেন।

এ বছরের ইউএনজিএর মূল প্রতিপাদ্য, ‘আস্থা পুনর্গঠন ও বিশ্বব্যাপী সংহতি পুনঃপ্রতিষ্ঠা: সবার জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্বের লক্ষ্যে ২০৩০ এজেন্ডা এবং এর টেকসই উন্নয়ন লক্ষ্যে ত্বরান্বিতকরণ পদক্ষেপ।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশন ও অন্যান্য উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে যোগ দিতে ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছেন।

তিনি ২৩ সেপ্টেম্বর ওয়াশিংটনের উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং সেখানে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন সফর শেষ করে তিনি ২৯ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশ্যে রওনা হবেন। সেখানে ৩ অক্টোবর পর্যন্ত অবস্থান করবেন এবং অবশেষে ৪ অক্টোবর দেশে ফিরবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

জাতিসংঘ অধিবেশন প্রধানমন্ত্রী বাংলায় ভাষণ শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর