Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনশনে অসুস্থ রানা দাশগুপ্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২১

ঢাকা: ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে টানা অনশনে অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু সংগঠনসমূহের ঐক্যমোর্চার প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। চিকিৎসকেরা হাসপাতালে ভর্তির পরামর্শ দিলেও অনশনস্থল ছাড়ছেন না তিনি।

সরকারি দলের বিগত নির্বাচনি ইশতেহারে সংখ্যালঘু স্বার্থবান্ধব প্রতিশ্রুতিগুলো অবিলম্বে বাস্তবায়নের দাবিতে শুক্রবার ভোর ৬টা থেকে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি শুরু করেছে ঐক্য পরিষদ। ৪৮ ঘণ্টার এ কর্মসূচি শেষ হবে রোববার ভোর ৬টায়।

প্রায় ৮০ বছর বয়সী রানা দাশগুপ্তসহ ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতারা শহিদ মিনারে অবস্থান নিয়ে অনশন শুরু করেন। শুক্রবার সন্ধ্যার পর থেকে প্রবীণ নেতাদের অনেকেই কাহিল হয়ে পড়তে থাকেন। রাতে শহিদ মিনার প্রাঙ্গণেই তাদের শোয়ার ব্যবস্থা করা হয় বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বাপ্পাদিত্য বসু সারাবাংলাকে জানান, শনিবার সকাল ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজের শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট থেকে চিকিৎসকদের একটি টিম অনশনস্থলে আসেন। তারা রানা দাশগুপ্তের শারীরিক অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। কিন্তু রানা দাশগুপ্ত অনশনস্থল ছাড়তে রাজি না হওয়ায় চিকিৎসকরা ফিরে যান।

তিনি বলেন,  ‘আমাদের নেতা রানা দাশগুপ্ত ক্যানসারের সঙ্গে লড়াই করছেন। ডায়াবেটিসসহ আরও বিভিন্ন রোগে আক্রান্ত। টানা অনশনের পর আজ (শনিবার) সকাল থেকে তিনি খুবই দুর্বল হয়ে পড়েছেন। হাসপাতালে যেতে রাজি না হওয়ায় উনাকে অনশনস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।’

ঐক্য পরিষদের নারীনেত্রী সুপ্রিয়া ভট্টাচার্যসহ আরও কয়েকজন নেতাও অসুস্থ হয়ে পড়েছেন। তবে কেউই অনশনস্থল ছাড়তে রাজি হচ্ছেন না বলে জানিয়েছেন বাপ্পাদিত্য বসু।

গণঅনশন থেকে ঐক্য পরিষদ জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ সাত দফা দাবি তুলে ধরেছে। দাবির মধ্যে আরও আছে- সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, সমতলের অধিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন, পার্বত্য শান্তি চুক্তি ও পার্বত্য ভূমি কমিশনের যথাযথ কার্যকরীকরণ এবং বৈষম্য বিলোপ আইন প্রণয়ন।

কর্মসূচি চলাকালে শুক্রবার সকাল সাড়ে ১১টায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেন রানা দাশগুপ্ত। এসময় তিনি সরকারি দলের বিগত নির্বাচনি ইশতেহার অবিলম্বে বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, ‘সাড়ে চার বছরের বেশি সময়েও নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন করা হয়নি। আরেকটি সংসদ নির্বাচন দোরগোড়ায় এসে গেলেও বিগত নির্বাচনী অঙ্গীকার পূরণ না করা দুর্ভাগ্যজনক। সদিচ্ছা থাকলে আগামী মাসে সংসদের শেষ অধিবেশনে এবং কিছু নির্বাহী আদেশে দ্রুততম সময়ে এসব অঙ্গীকার পূরণ করা সম্ভব। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে বলেই বাধ্য হয়ে আমরা ৪৮ ঘণ্টার অনশনে বসেছি। আমরা আশা করতে চাই, বাংলাদেশের সব রাজনৈতিক দলের নেতারা শহীদ মিনারে এসে আমাদের অনশনের সঙ্গে সংহতি জানাবেন।’

চলতি অনশন কর্মসূচির পর সরকারের পদক্ষেপ পর্যবেক্ষণ করে আগামী ৬ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানের মহাসমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে তিনি জানান।

৪৮ ঘণ্টার এই কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার চট্টগ্রাম বিভাগের ১২ জেলা ও ১ মহানগরে এবং বরিশাল বিভাগের ৬ জেলা ও ১ মহানগরে ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালিত হয়। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা, কক্সবাজার, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া জেলা এবং রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা, বরিশাল বিভাগের বরিশাল মহানগর, বরিশাল জেলা, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ভোলা ও ঝালকাঠি জেলায় সকাল-সন্ধ্যা গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালিত হচ্ছে ঢাকা বিভাগের ১৩ জেলা ও ২ মহানগরে। জেলাগুলো হচ্ছে- ঢাকা, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, গাজীপুর জেলা ও মহানগর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর জেলা।

এর আগে খুলনা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

সারাবাংলা/টিআর/আইই

টপ নিউজ রানা দাশগুপ্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর