Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাইবার নিরাপত্তা জোরদারে পর্যালোচনা সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৪

ঢাকা: সাইবার নিরাপত্তা জোরদারের লক্ষ্যে ৩৪টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফাস্ট্রাকচারকে (সিআইআই) নিয়ে গৃহীত কার্যক্রম বিষয়ে এক পর্যালোচনা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এতে সভাপতিত্ব করেন।

গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোগুলোর বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, সিআইআই প্রতিষ্ঠানগুলোর জনবল কাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসগুলোর (এপিআই) সমস্যা আগামী সাত দিনের মধ্যে সমাধান করে ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে প্রতিবেদন পাঠাতে হবে। যেন অক্টোবরের শুরু থেকেই ওই সাইট-টি পুরোদমে সক্রিয় হয়। সাইবার নিরাপত্তা নিশ্চিতে আইসিটি বিভাগের ডিএসএ (এনসার্ট) হতে মন্ত্রণালয়গুলোকে চিঠি পাঠাতে হবে। প্রতিটি সিআইআই-তে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এ ছাড়া ডিএসএ (এনসার্ট) থেকে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব (সিএসডিএল) গঠনের কারিগরি দিক নির্দেশনা আগামী সাত কর্মদিবসের মধ্যে সকল সিআইআই প্রতিষ্ঠানগুলোকে জানাতে করতে হবে। সিআইআই গাইডলাইন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্যাদি আগামী সাত কার্যবিদসের মধ্যে ডিএসএ বরাবর পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সিআইআই’র নিরাপত্তা নিশ্চিতে ডিএসএ কীভাবে সহায়তা করতে পারে এবং তাদের কোনো দুর্বলতা থাকলে সেটি ডিএসএ-কে জানানো। সব সিআইআই প্রতিষ্ঠানের টেকনিক্যাল জনবল বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান। সিআইআইগুলোর টেকনিক্যাল কর্মকর্তাদের সাইবার নিরাপত্তা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও সেইসঙ্গে আন্তর্জাতিক মানের সার্টিফিকেশন গ্রহণের উদ্যোগ নিতে হবে মর্মে সভায় পরামর্শ দেওয়া হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, প্রতিমন্ত্রী’র একান্ত সচিব মো. মুশফিকুর রহমান, বিজিডি ই-গভ সার্ট’র প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআই’র প্রতিনিধি/ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

সাইবার নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর