Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আইএমইডিকে আরও শক্তিশালী করতে জেলা-উপজেলা পর্যায়ে অফিস হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৭

ঢাকা: স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) আরও শক্তিশালী করা হচ্ছে। এরই অংশ হিসেবে জেলা ও উপজেলা পর্যায়ে অফিস করা হচ্ছে বলে জানিয়েছেন আইএমইডি সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

সোমবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট ইউনিট (সিপিটিইউ) আয়োজিত ওরিয়েন্টেশন প্রোগ্রাম ফর জার্নালিস্ট অন পাবলিক প্রকিউরমেন্ট অ্যান্ড ই-জিপি শীর্ষক প্রোগ্রামে এ কথা জানান তিনি। পরিকল্পনা কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদস্যরা এতে অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে আইএমইডির সচিব বলেন, জেলা এবং উপজেলাগুলোতে আইএমইডির অফিস হলে প্রকল্পের পর্যালোচনা খুব দ্রুত মূল্যায়ন সম্ভব হবে। কমে যাবে অনিয়মের সুযোগ। বিভিন্ন প্রকল্প মূল্যায়নের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হচ্ছে এবং সময় নিয়ে করা হচ্ছে। যাতে কোনো রকম ভুল না হয়। তাড়াহুড়া করলে সঠিক রিপোর্ট আসে না। সিস্টেমে গলদ থাকায় আমরা ভালোভাবে কাজ করতে পারি না।

সিপিটিইউ-এর মহাপরিচালক শোহেলের রহমান চৌধুরী বলেন, ঠিকাদাররা তার তথ্য ঠিক মতো দেয় না। এখন একটা ডাটা বেজ তৈরি করা হবে। তার মাধ্যমে ঠিকাদারদের সব তথ্য থাকবে। লুকোচুরি বা তথ্য গোপন করতে পারবে না। আইন মেনে কাজ করলে সহজ হয়। আর না মেনে করলে কঠিন হয়। এগুলো নিয়ে আমরা তিন বছর ধরে কাজ করছি।

ই-জিপির নানা বিষয় তুলে ধরার পাশাপাশি অনুষ্ঠানে সাংবাদিকদের নানা প্রশ্নেরও জবাব দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ই-জিপির মাধ্যমে টেন্ডার সাবমিশন হওয়ায় দুর্নীতির সুযোগ কমে গেছে। যোগ্য ঠিকাদার ছাড়া অন্যরা কাজ বাগিয়ে নেওয়ার সুযোগ পান না। সব কিছু অনলাইনের মাধ্যমে হওয়ায় পরষ্পর যোগসাজসে অদক্ষ কোনো প্রতিষ্ঠান কাজ নিতে পারেন না। যেকোনো ধরনের অনিয়ম খুব সহজেই ধরা সম্ভব হয়।

সারাবাংলা/জেজে/এনইউ

আইএমইডি টপ নিউজ শক্তিশালী সচিব


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর