Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৫০ পয়সা বাড়ল ডলারের দাম

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১০

ঢাকা: বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ডলারের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। রেমিট্যান্স, রফতানি আয় ও আমদানি পরিশোধের জন্য ব্যাংকগুলো ডলারের দাম আরও ৫০ পয়সা বাড়িয়েছে।

নতুন দাম সোমবার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হচ্ছে। এখন থেকে ব্যাংকগুলো ১১০ টাকায় ডলার কিনে ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করছে। রফতানি ও প্রবাসী আয়ে ডলারের দাম ৫০ পয়সা বেড়ে হয়েছে ১১০ টাকা হয়েছে। আর আমদানিতে ১১০ টাকা ৫০ পয়সা।

সোমবার ( ২৫ সেপ্টেম্বর) বিদেশি মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে সংগঠন দুইটির এক অনলাইন সভাঢয় ডলারের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত হয়।

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ও রফতানি আয়ের তুলনায় আমদানি বিল বেশি হওয়ায় দেশের রিজার্ভ কমে গেছে। তাই গত দেড় বছর ধরে টাকার বিপরীতে ডলারের দাম বেড়েই চলছে।

এর আগে গত ৩১ আগস্ট ডলারের দাম বাড়ানো হয়। সেবার পণ্য বা সেবা রফতানি ও প্রবাসী আয় কেনায় ডলারের দাম নির্ধারণ করা হয় ১০৯ টাকা ৫০ পয়সা, আমদানির জন্য নির্ধারণ করা হয় ১১০ টাকা।

এদিকে খোলাবাজার বা কার্ব মার্কেটেও ডলারের দাম ঊর্ধ্বমুখী। সোমবার এই বাজারে ১১৭ টাকা দরে ডলার বিক্রি হয়েছে। গত এক মাসের বেশি সময় ধরে ১১৭ টাকা থেকে ১১৮ টাকায় ডলার কেনাবেচা হচ্ছে।

রোববার দেশের পাঁচটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে গভর্নর বলেছেন, জাতীয় নির্বাচনের আগে ডলার বাজার বা বিদেশি মুদ্রার বাজার সম্পর্কে নীতিগত কোনো পরিবর্তন আনবে না বাংলাদেশ ব্যাংক। এখন যেভাবে ডলার পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে, সেভাবেই চলতে থাকবে। তবে সময়ে সময়ে ডলারের দামে যেভাবে পরিবর্তন আনা হচ্ছে, সেই ব্যবস্থা অব্যাহত থাকবে। সেই বৈঠকের পর সোমবার আবার ডলারের দাম বাড়ানো হলো।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ ডলার দাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর