Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্লট আত্মসাৎ: গৃহায়ণের ২ কর্মচারীসহ ৪ জনের সাজা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:১২

চট্টগ্রাম ব্যুরো : জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের জমি আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলায় সংস্থার সাবেক দুই কর্মচারিসহ চার আসামিকে বিভিন্ন ধারায় মোট ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ২১ বছর আগে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো চার আসামির বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিল।

সোমবার (২৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের বিশেষ জজ আদালতের বিচারক মুন্সী আব্দুল মজিদ এ রায় দিয়েছেন বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মাহমুদুল হক মাহমুদ।

দণ্ডিতরা হলেন, সাজ্জাদ হোসেন, নাসিম ইকবাল হোসেন, রুস্তম আলী হাওলাদার ও আবুল কাশেম। চারজনই পলাতক আছেন।

নথিপত্র থেকে জানা গেছে, রুস্তম আলী হাওলাদার জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম কার্যালয়ের নিম্নমান সহকারী ও আবুল কাশেম এমএলএসএস ছিলেন। মামলায় আসামি হওয়ার পর তাকে চাকরিচ্যুত করা হয়।

নগরীর হালিশহরে ৩২ লাখ ৮৫ হাজার টাকা দামের প্রায় ১১ কাঠা প্লট জাল-জালিয়াতির মাধ্যমে আত্মসাতের অভিযোগে ২০০২ সালের ৩ সেপ্টেম্বর কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের হয়। দুর্নীতি দমন ব্যুরোর চট্টগ্রামের তৎকালীন সহকারী পরিদর্শক মানিক লাল দাশ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় পাঁচজনকে আসামি করা হয়। দণ্ডিত চারজন ছাড়া অপর আসামি খলিলুর রহমান মারা যাওয়ায় বিচার কার্যক্রম থেকে অব্যাহতি দেন আদালত। ২০১২ সালের ৪ ফেব্রুয়ারি পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আরিফুল ইসলাম। অভিযোগ গঠনের পর ২৩ জনের সাক্ষ্য নিয়ে সোমবার এ রায় দিয়েছেন আদালত।

দুদকের আইনজীবী মাহমুদুল হক মাহমুদ সারাবাংলাকে জানান, প্রত্যেক আসামিকে দণ্ডবিধির পাঁচটি ধারায় সর্বমোট ১৫ বছর সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ ৯০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

এর মধ্যে দণ্ডবিধির ৪০৯ ধারায় তিন বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডবিধির ৪২০ ধারায় তিন বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডবিধির ৪৬৭ ধারায় পাঁচ বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। দণ্ডবিধির ৪৬৮ ধারায় তিন বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডবিধির ৪৭১ ধারায় এক বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সারাবাংলা/আরডি/একে

আত্মসাৎ টপ নিউজ সাজা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর