Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্যটন দিবস ঘিরে বাংলাদেশ ফেস্টিভ্যাল, কক্সবাজারে বিচ কার্নিভাল

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০০

পর্যটন দিবসের আয়োজনের জন্য সাজানো হয়েছে কক্সবাজারের লাবণী পয়েন্ট। ছবি: সারাবাংলা

ঢাকা: ‘ট্যুরিজম অ্যান্ড গ্রিন ইনভেস্টমেন্ট’ তথা পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ প্রতিপাদ্য নিয়ে আজ বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস পালন করছে বাংলাদেশ। পর্যটন দিবস ঘিরে জাতীয় পর্যায়ে আয়োজন করা হয়েছে চার দিনের `বাংলাদেশ ফেস্টিভ্যাল’। অন্যদিকে পর্যটন দিবস ঘিরেই পর্যটন নগরী কক্সবাজারে আয়োজন করা হয়েছে সাত দিনব্যাপী বিচ কার্নিভাল ও পর্যটন মেলা।

বিশ্বের সব দেশই ২৭ সেপ্টেম্বর দিনটিকে পর্যটন দিবস হিসেবে উদযাপন করে থাকে। এ বছর দায়িত্বশীল, টেকসই ও সর্বজনীন পরিবেশবান্ধব বিনিয়োগের আহ্বান জানিয়েছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও)। আর বিশ্ব পর্যটন সংস্থা অনুষ্ঠান আয়োজন করেছে সৌদি আরবে। ইউএনডব্লিউটিওর সদস্য দেশগুলো এ আয়োজনে অংশ নেবে। বাংলাদেশ থেকে এ আয়োজনে অংশ নিতে এরই মধ্যে সৌদি আরবে গিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

পর্যটন দিবস ঘিরে জাতীয় পর্যায়ের আয়োজনে ‘মুজিব’স বাংলাদেশ’ প্রচারণার অংশ হিসেবে আজ সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ফেস্টিভালের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে সকাল সাড়ে ৭টায় র‍্যালি হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে শুরু করে পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ঘুরে ফের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে র‍্যালিটি।

কক্সবাজারে পর্যটন দিবসের আয়োজন থাকবে সাত দিনব্যাপী। ছবি: সারাবাংলা

পর্যটন করপোরেশন বলছে, ২০টি হোটেল-রিসোর্ট, অঞ্চলভিত্তিক খাবারের ৭০টি স্টল, ডিস্ট্রিক্ট ব্রান্ডিংয়ের আওতায় ২৯টি জেলা, ২৬টি ক্রাফট স্যুভিনিয়র, দুটি এয়ারলাইন্সসহ বিনোদন পার্ক, ট্রাভেল এজেন্ট, ট্যুর অপারেটর, ট্যুর গাইড, বিদেশি দূতাবাসসহ ১৬০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে চার দিনের ফেস্টিভালে। এ উৎসবে আয়োজন থাকবে বিভিন্ন দেশের খাবারসহ বাংলাদেশের অথেন্টিক ও ঐতিহ্যবাহী খাবার।

চারদিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে গম্ভীরা, সিলেটের আঞ্চলিক গান, গাজী কালুর পট, পথনাট্য, বাউল গান, পুঁথি পাঠ, কাওয়ালি এবং বিশিষ্ট শিল্পীদের গানের আয়োজন। এ ছাড়াও ট্যুরিজমে সুন্দরী প্রতিযোগিতার বিশেষ আয়োজন থাকবে বাংলাদেশ ফেস্টিভালের চতুর্থ দিন ৩০ সেপ্টেম্বর।

এদিকে বছরজুড়েই সমুদ্র সৈকতে ভ্রমণ পিপাসুদের আনাগোনা থাকলেও পর্যটন দিবস ঘিরে কক্সবাজারকে সাজানো হয়েছে বর্ণিল রঙে। পর্যটন নগরীতে বসছে সপ্তাহব্যাপী মেলা ও বিচ কার্নিভাল। মেলাকে কেন্দ্র তৈরি করা হয়েছে বিশাল মঞ্চ। ফুটপাতে গড়ে তোলা হয়েছে দুই শতাধিক স্টল।

জেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা জানিয়েছে, সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে সাত দিনব্যাপী অনুষ্ঠানের প্রতিদিনই থাকবে জেট স্কি শো, আতশবাজি, ঘুড়ি উৎসব, ফায়ার স্পিন, সার্ফিং প্রদর্শনী, বিচ ম্যারাথন, ফানুস উৎসবসহ নানা অনুষ্ঠান। এদিকে এই উৎসব উপলক্ষে হোটেল-মোটেল-গেস্ট হাউজে সাত দিনের জন্য দেওয়া হয়েছে ৬০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়। বাস ভাড়ায় ২০ শতাংশ আর খাবারে ১৫ শতাংশ কম অর্থ গুণতে হবে পর্যটকদের। এ ছাড়া হেলিকপ্টার রাইড, ওয়াটার বাইক, বিচ বাইক, প্যারাসেইলিং, ছাতা চেয়ার, এমনকি গাড়ি পার্কিংয়েও থাকছে বিশেষ ছাড়।

কক্সবাজারের পর্যটন খাতের সংশ্লিষ্টরা বলছেন, এই উৎসব ঘিরে ১০ লাখ পর্যটকের সমাগম তারা প্রত্যাশা করছেন। আর এসব পর্যটকের সার্বিক ব্যবস্থাপনা ও নিরাপত্তার সব প্রস্তুতিও শেষ।

সারাবাংলা/টিআর

টপ নিউজ পর্যটন দিবস বাংলাদেশ ফেস্টিভাল বিচ কার্নিভাল বিশ্ব পর্যটন দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর