Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাৎসি নেতাকে সম্মান জানানোর জেরে ক্ষমা চাইলেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৩

পার্লামেন্টে ইউক্রেনীয় নাৎসি নেতাকে সম্মান জানানোর জেরে সমালোচনার মুখে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ট্রুডো বলেন, ‘এটি একটি ভুল যা পার্লামেন্ট এবং কানাডাকে গভীরভাবে বিব্রত করেছে।’

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ কমন্সে ভাষণ দেন। এ সময় তার সঙ্গে থাকা এক ব্যক্তিকে দেশপ্রেমিক বলে পরিচয় করিয়ে দেন জেলেনস্কি। তাৎক্ষণিক পার্লামেন্টের সদস্যরা দাঁড়িয়ে হাততালি দিয়ে ওই ব্যক্তিকে সম্মান জানান।

এ ঘটনার কয়েক ঘণ্টা পর ওই ব্যক্তির পরিচয় প্রকাশ্যে আসে। জানা যায়, ইয়ারোস্লাভ হাঙ্কা নামের ৯৮ বছর বয়সী ওই ব্যক্তি দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি ইউনিটে লড়াই করেছিলেন। তিনি হিটলারের এসএস গ্রুপের গালিসিয়া ডিভিশনের সদস্য ছিলেন। ওই ব্যক্তির পরিচয় সামনে আসার পর থেকে সমালোচনা শুরু হয়। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে।

এর জেরে কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার অ্যান্টনি রোটা পদত্যাগ করেন। মঙ্গলবার স্পিকার রোটা পদত্যাগ করে এ ঘটনার জন্য তিনি একাই দায়ী বলে দায় কাঁধে নেন। এর একদিন পর বুধবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার পক্ষে প্রকাশ্যে ক্ষমা চাইলেন।

জাস্টিন ট্রুডো বলেন, তার বড় ভুল হয়েছে। এই ঘটনার জন্য তিনি বিব্রত বোধ করছেন। ট্রুডো জানিয়েছেন, তিনি কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কিয়েভ ও জেনেলস্কির সঙ্গে যোগাযোগ করেছেন ও ক্ষমা চেয়েছেন।

সারাবাংলা/ইআ

জাস্টিন ট্রুডো টপ নিউজ নাৎসি নেতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর