Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে এলো পারমাণবিক কেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৮

ঢাকা: রূপপুর পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাশিয়া থেকে ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকায় এসেছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১ এর প্রথম ব্যাচের ইউরেনিয়াম বহনকারী রাশিয়ার একটি চাটার্ড বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

প্রকল্প পরিচালক ডক্টর শৌকত আকবর জানিয়েছেন, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য ইউরেনিয়ামের প্রথম শিপমেন্ট সফলভাবে দেশে এসেছে।

জানা গেছে, ওই ইউরেনিয়াম আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়ালি যোগ দেওয়ার কথা রয়েছে।

এর আগে গত ৮ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান আনতে সাইবেরিয়ায় অবস্থিত ইউরেনিয়াম প্লান্টে বাংলাদেশ- রাশিয়ার মধ্যে একটি প্রটোকল স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, পাবনার ঈশ্বরদীতে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎকেন্দ্র। সবচেয়ে বেশি ২৪০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে রাশিয়া। খরচ হচ্ছে ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর