Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশেষ দিনে’ খাসির বদলে ব্রয়লার মুরগির মাংস পেল রোগীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১১

খাসির মাংস দেওয়ার কথা থাকলেও দুপুরের খাবারে দেওয়া হয় ব্রয়লার মুরগির মাংস। ছবি: সারাবাংলা

সিরাজগঞ্জ: সরকারি নিয়মে বিশেষ দিনে হাসপাতালে ভর্তি রোগীদের খাবারের তালিকায় থাকার কথা খাসির মাংসসহ ভালো মানের বিশেষ খাবার। তবে ঈদে মিলাদুন্নবিতে সেই উন্নত খাবার পাননি সিরাজগঞ্জের উল্লাপাড়া সদর ৩০ শয্যা হাসপাতালের রোগীরা। এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষ ও ঠিকাদার একে অন্যের ওপর দায় চাপানোর চেষ্টা করছেন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) ঈদে মিলাদুন্নবির দিনে ঘটেছে এ ঘটনা। এদিন দুপুর ২টায় হাসপাতালে গিয়ে দেখা যায়, তখনো দুপুরের খাবার পাননি রোগীরা। পরে খাবার আসে দুপুর আড়াইটার দিকে। তবে বিশেষ খাবার দেওয়ার কথা থাকলেও পোলাওয়ের সঙ্গে কেবল ব্রয়লার মুরগির মাংস আর পাতলা ডাল দেওয়া হয় রোগীদের। সবজি, বুটের ডাল, সালাদ বা মিষ্টান্ন কিছুই তারা পাননি।

দুপুর ২টার দিকে হাসপাতালে গিয়ে দেখা যায়, রোগীরা তখনো খাবারের জন্য অপেক্ষা করছেন। দায়িত্বরত নার্সরা জানালেন, তখনো দুপুরের খাবারের রান্না চলছে।

এ সময় কথা হয় হাসপাতালে ভর্তি থাকা উপজেলার উল্লাপাড়া পশ্চিম পাড়ার রজব আলী, পূর্ব দেলুয়া গ্রামের সলিম উল্লাহ ও সোনতলা নতুন পাড়া গ্রামের মো. নজরুল ইসলামের সঙ্গে। সকালের নাশতা কী দেওয়া হয়েছিল— এ প্রশ্নে তারা জানালেন, সকালে পাউরুটি, কলা ও ডিম দেওয়া হয়েছিল।

পরে আড়াইটার দিকে দুপুরের খাবার নিয়ে হাসপাতালে পৌঁছান ঠিকাদারের বাবুর্চি আমিনা খাতুন। বিশেষ খাবারের কথা বলা হলেও তার আনা খাবারে ছিল এক পিস করে ব্রয়েলার মুরগির মাংস, পাতলা ডাল ও পোলাও। রোগীদের অভিযোগ, সেই পোলাও রান্নাতেও ব্যবহার করা হয়েছে নিম্নমানের চাল।

হাসপাতালের কর্মকর্তা ও নার্সদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার সকাল ও দুপুরে রোগীদের যে খাবার দেওয়া হয়েছে, সেটি যথাযথ খাবার নয়। কেননা বিশেষ দিন হিসেবে এই দিনের নাশতার তালিকায় ছিল আটা বা ময়দার রুটি, ডিম, সুজিসহ উন্নত মানের নাশতা। অন্যদিকে দুপুরের খাবারের তালিকায় ছিল পোলাও, খাসির মাংস, বুটের ডাল, সবজি ও সালাদ; সঙ্গে মিষ্টান্ন।

খাবার দেবিতে দেওয়া নিয়ে জিজ্ঞাসা করলে বাবুর্চি আমিনা খাতুন বলেন, প্রথমে মাছ ও ভাত রান্না করা হয়েছিল। পরে ঠিকাদার এসে বলেছেন, পোলাও-মাংস রান্না করে দিতে হবে। পরে ব্রয়েলার মুরগির মাংস ও পোলাও রান্না করতে দেরি হয়ে গেল।

জানতে চাইলে হাসপাতালের খাবারের সরবরাহকারী উল্লাপাড়া উপজেলা ছাত্রলীগের সহসভাপতি বিদ্যুৎ ভূইয়া বলেন, আজ যে বিশেষ দিন ও বিশেষ খাবার দিতে হবে, এটা আমি জানতাম না। আমাকে দুপুর পৌনে ১টার দিকে হাসপাতালের বড় বাবু (অফিস সহকারী) ফোন দিয়ে বললেন যে আজ বিশেষ খাবার দিতে হবে। কিন্তু সেই মুহূর্তে আমি খাসির মাংস কোথায় পাব? তাই অল্প সময়ে যেটুকু পেরেছি সেটুকুই দিয়েছি।

খোঁজ নিয়ে জানা গেল, বিদ্যুৎ ভূইয়া এই খাবারের সরবরাহের দায়িত্ব পাওয়া ঠিকাদার নন। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম মেসার্স আল মাহমুদ এন্টারপ্রাইজ। এ বিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ ভূইয়া বলেন, যে লাইসেন্সের মাধ্যমে কাজটি নেওয়া হয়েছে, সেটি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আল মাহমুদের। তার লাইসেন্স দিয়ে কাজটি নিয়ে আমিই পরিচালনা করি।

এ ব্যাপারে আল মাহমুদ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী উল্লাপাড়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আল মাহমুদ বলেন, ‘আমাদের তারা (হাসপাতাল কর্তৃপক্ষ) আগে জানাননি যে আজ বিশেষ দিন এবং ভালো খাবার দিতে হবে। ফলে আমরা সেভাবে দিতে পারিনি। জানার পর অল্প সময়ে যেটুকু সম্ভব হয়েছে সেটুকুই দেওয়া হয়েছে।’

এ ব্যাপারে উল্লাপাড়া (সদর) ৩০ শয্যা হাসপাতালের অফিস সহকারী মো. গোলাম কিবরিয়া বলেন, ‘আমি গতকাল (বুধবার) সিভিল সার্জন অফিসে বৈঠকে ছিলাম। সেখান থেকে আমাকেও কিছু জানানো হয়নি। গতকাল (বুধবার) অফিস করলে এমনটা হতো না।’

এ বিষয়ে কোনো অফিস আদেশও পাননি জানিয়ে গোলাম কিবরিয়া বলেন, ‘আজ বিশেষ দিন ও বিশেষ খাবার দিতে হবে, এটা সত্য। কিন্তু আমাকে ওপর থেকে বা আরএমও (আবাসিক মেডিকেল অফিসার) স্যার এমন কোনো চিঠি দেননি। পরে জানার পরে ঠিকাদারকে ফোনে জানিয়েছি ও বিশেষ খাবার দিতে বলেছি।’

জানতে চাইলে উল্লাপাড়া সদর ৩০ শয্যা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. আল মামুন বলেন, ‘আমার অফিস সহকারী আমাকে জানয়েছেন এমন কোনো মেইল তিনি পাননি। তবে আজ বিশেষ খাবার দেওয়ার কথা ছিল। ভুল বোঝাবুঝির কারণে এটি হয়নি। আমি শনিবারে অফিসে গিয়ে বিষয়টি খতিয়ে দেখব। তবে ঠিকাদার আমাকে বলেছেন, তিনি অল্প সময়ে যেটুকু পেরেছেন সেটুকুই করেছেন।’

এ ব্যাপারে কথা বলার জন্য সিরাজগঞ্জের সিভিল সার্জন ডা. রাম পদ রায়ের মোবাইল নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

সারাবাংলা/টিআর

উল্লাপাড়া হাসপাতাল টপ নিউজ বিশেষ খাবার সিরাজগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর