Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাগোর্নো-কারাবাখ থেকে পালিয়েছে ১ লাখ আর্মেনীয়

আন্তর্জাতিক ডেস্ক
৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৩

বিরোধপূর্ণ নাগোর্নো-কারাবাখের ছিটমহল থেকে প্রায় সব জাতিগত আর্মেনীয় পালিয়ে গেছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) আর্মেনিয়া সরকার জানিয়েছে, এ পর্যন্ত প্রায় এক লাখ জাতিগত আর্মেনীয় ছিটমহল থেকে আর্মেনিয়ায় প্রবেশ করেছে।

কারাবাখে আর্মেনিয়ার ছিটমহলে আজারবাইজানের অভিযানের পর জাতিগত আর্মেনীয়রা নিধনের আশঙ্কা করে। এতে ওই এলাকা ছেড়ে পালিয়ে আর্মেনীয়ার মূল ভূখণ্ডে প্রবেশ করতে থেকে আর্মেনীয়রা। গত সপ্তাহে আজারবাইজান ছিটমহল দখল করে। এর পর থেকে এক সপ্তাহের মধ্যে ছিটমহল আর্মেনীয় শূন্য হয়ে পড়েছে।

তবে আজারবাইজান দাবি করছে, তারা অঞ্চলটিকে পুনরায় মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে চায়। তারা ওই অঞ্চলের সকল বাসিন্দাদের সঙ্গে সমান আচরণ করবে। যদিও আজারবাইজানের এমন প্রতিশ্রুতি বিশ্বাস করছেন না আর্মেনীয়রা।

গত সপ্তাহে প্রায় এক লাখ ২০ হাজার জাতিগত আর্মেনীয় অধ্যুষিত এলাকাটিতে অভিযান চালায় আজারবাইজান। পরে নাগোর্নো-কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী নেতাদের অস্ত্র সমর্পণের ঘোষণার মাধ্যমে এই অভিযান স্থগিত করে বাকু। এর মধ্যে ছিটমহল থেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে শুরু করে আর্মেনীয়রা।

এই অভিযানে আজারবাইজানের ১৯২ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে বাকু।

অন্যদিকে কারাবাখ কর্মকর্তারা জানিয়েছেন, আজারবাইজানের অভিযানে ১০ জন বেসামরিক নাগরিকসহ তাদের অন্তত ২০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও চার শতাধিক।

সারাবাংলা/ইআ

টপ নিউজ নাগোর্নো-কারাবাখ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর