Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৪ সালের জন্যও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারিতে

স্টাফ করেসপন্ডেন্ট
৩ অক্টোবর ২০২৩ ০৮:৩২

ঢাকা: দেশের সব সরকারি এবং মহানগর ও জেলার সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ তথা ২০২৪ সালে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পরিচালনা করতে হবে ডিজিটাল লটারির মাধ্যমে। এসব বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য এই লটারির মাধ্যমেই শিক্ষার্থী নির্বাচন করতে হবে।

রোববার (১ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) থেকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও স্কুল অ্যান্ড কলেজ এবং মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এই চিঠি পাঠানো হয়েছে। মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন ওই চিঠিতে সই করেছেন।

বিজ্ঞাপন

মাউশি সূত্রে জানা যায়, গত ২৫ সেপ্টেম্বর মাউশির অধীন সব বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির প্রাকপ্রস্তুতিমূলক একটি সভা হয়। ওই সভাতেই ২০২৪ সালেও ডিজিটাল লটারি পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।

এ সিদ্ধান্তের কথা জানিয়ে চিঠিতে বলা হয়, গত কয়েক বছরে উপজেলা পর্যায়ের অনেক সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের অধিকাংশ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ডিজিটাল লটারি প্রক্রিয়ায় অংশ নেয়নি, যা বিধিসম্মত নয়। ভবিষ্যতে যেসব প্রতিষ্ঠান ডিজিটাল লটারিতে অংশ নেবে না, সেসব প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষকরা এর জন্য ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

দেশের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির সমন্বিত কোনো পদ্ধতি ছিল না। তবে গত কয়েক বছর ধরে প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছিল। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ২০২১ সালের জন্য শিক্ষার্থী ভর্তিতে সব শ্রেণির জন্যই লটারি চালু করা হয়। মাউশি এই পদ্ধতিই অব্যাহত রাখল ২০২৩ সালের ক্ষেত্রেও।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

টপ নিউজ ডিজিটাল লটারি বিদ্যালয়ে ভর্তি মাউশি মাধ্যমিক বিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর