Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক
৩ অক্টোবর ২০২৩ ১৫:৫৮

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন, যুক্তরাষ্ট্রের পিয়েরে আগস্টিনি, জার্মানির ফেরেঙ্ক ক্রাউজ ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ার।

পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যা অধ্যয়নের জন্য আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন তৈরি করার পরীক্ষামূলক পদ্ধতি নিয়ে গবেষণার কারণে নোবেল পেয়েছেন তারা। তাদের এই গবেষণার ফলে সময়ের সবচেয়ে ছোট মুহূর্ত অ্যাটোসেকেন্ড ধারণ করা সম্ভব হয়ে উঠেছে।

উল্লেখ্য, ১ এর পর ১৮টি শূন্য বসালে হয় এক কুইন্টিলিয়ন। এক অ্যাটোসেকেন্ড সময় হলো ১ সেকেন্ডের এক কুইন্টিলিয়ন ভাগের এক ভাগ।

মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে নোবেল কমিটির তাদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, তিনজন নোবেল বিজয়ী তাদের পরীক্ষা-নিরীক্ষার জন্য স্বীকৃত হয়েছেন। তাদের পরীক্ষা মানুষকে পরমাণু এবং অণুর ভিতরে ইলেকট্রনের জগত অন্বেষণের জন্য নতুন সরঞ্জাম দিয়েছে। পিয়েরে আগস্টিনি, ফেরেঙ্ক ক্রাউজ এবং অ্যান ল’হুইলিয়ার আলোর অত্যন্ত সংক্ষিপ্ত স্পন্দন তৈরি করার একটি উপায় প্রদর্শন করেছেন।

পিয়েরে অ্যাগোস্টিনি ১৯৬৮ সালে ফ্রান্সের অ্যাক্স-মারসেইল বিশ্ববিদ্যালয় থেকে তার পিএইচডি লাভ করেন। বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বাসের ওহিও স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক।

ফেরেঙ্ক ক্রাউজ অস্ট্রিয়ার ভিয়েনা ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ১৯৯১ সালে পিএইচডি লাভ করেন। বর্তমানে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিক্সের পরিচালক তিনি। এছাড়া গার্চিং এবং লুডভিগ-ম্যাক্সিমিলিয়ানস-ইউনিভার্সিটির অধ্যাপক।

অ্যান ল’হুইলিয়ার ফ্রান্সের পিয়ের এবং মারি কুরি ইউনিভার্সিটি থেকে ১৯৮৬ সালে পিএইচডি অর্জন করেন। বর্তমানে তিনি সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক।

পদার্থে নোবেলজয়ীরা পাবেন ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার বা ১০ লাখ মার্কিন ডলার। তিনজনই সমান ভাগে ভাগ করে নেবেন এই অর্থ।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর