Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার ৪১ কূটনীতিক সরিয়ে নিতে বলল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
৩ অক্টোবর ২০২৩ ১৬:৫৮

আগামী ১০ অক্টোবরের মধ্যে কানাডার ৪১ কূটনীতিককে দিল্লি ছাড়ার নির্দেশ দিয়েছে ভারত। ফিন্যানশিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জুনে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে দিল্লি-অটোয়ার সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে। নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের হাত ছিল বলে অভিযোগ কানাডার। এ অভিযোগ অস্বীকার করে অটোয়ার বিরুদ্ধে সন্ত্রাসী লালনের অভিযোগ তুলেছে দিল্লি।

বিজ্ঞাপন

দুই দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করছে। ফিন্যানশিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, দিল্লিতে কানাডার ৬২ জন কূটনীতিক কর্মরত আছেন। এর মধ্যে ৪১ জনকে সরয়ে নিতে যাচ্ছে কানাডা। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো মন্তব্য বা বিবৃতি দেয়নি কানাডা এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে, গত ১৮ জুন ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে হারদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের বড় নেতা ছিলেন। তবে ভারত তাকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছিল। ভারতের অভিযোগ, নিজ্জার দেশটিতে সন্ত্রাসী হামলা চালিয়েছিলেন।

নিজ্জার হত্যার তিন মাস পর এ ঘটনায় ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার অভিযোগ তোলে কানাডা। ১৮ সেপ্টেম্বর হাউজ অব কমন্সে ট্রুডো বলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যায় ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার প্রণিধানযোগ্য অভিযোগ পাওয়া গেছে। কানাডার গোয়েন্দা সংস্থাগুলো সে অভিযোগ তদন্ত করছে। পরে কানাডায় ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধানকে বহিষ্কার করা হয়। এর জবাবে দিল্লিতে একজন শীর্ষ কানাডীয় কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় ভারত সরকার। এবার ৪১ জন কানাডীয় কূটনীতিককে দিল্লি থেকে সরিয়ে নেওয়ার খবর প্রকাশ করল ফিন্যানশিয়াল টাইমস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর