Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ান্টাম ডট আবিষ্কারে রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক
৪ অক্টোবর ২০২৩ ১৬:১৬

এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মৌঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং আলেক্সি আই. একিমভ। কোয়ান্টাম ডট আবিষ্কার এবং সংশ্লেষণের জন্য তারা এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

বুধবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, কোয়ান্টাম ডট আবিষ্কার ও উন্নয়নের জন্য এই সম্মানজনক পুরষ্কারে তাদের ভূষিত করা হয়েছে। তারা তিন জনই মার্কিন নাগরিক।

কোয়ান্টাম ডটস সেমিকন্ডাক্টর ন্যানোক্রিস্টাল নামেও পরিচিত।

১৯৮০ এর দশকে আলেক্সি একিমভ রঙিন কাঁচে আকার-নির্ভর কোয়ান্টাম প্রভাব তৈরি করতে সফল হন। একিমভ দেখান, রঙটি তামা ক্লোরাইডের ন্যানো পার্টিকেল থেকে এসেছে এবং কণার আকার কোয়ান্টাম প্রভাবের মাধ্যমে কাচের রঙকে প্রভাবিত করে।

কয়েক বছর পরে লুই ব্রুস বিশ্বের প্রথম বিজ্ঞানী হিসেবে তরলে অবাধে ভাসমান কণার আকার-নির্ভর কোয়ান্টাম প্রভাব প্রমাণ করেছিলেন।

১৯৯৩ সালে মৌঙ্গি বাওয়েন্দি কোয়ান্টাম বিন্দুর রাসায়নিক উৎপাদনে বিপ্লব ঘটিয়েছিলেন। যার ফলে প্রায় নিখুঁত কোয়ান্টাম কণা তৈরি হয়।

তিন বিজ্ঞানীর আবিষ্কৃত এবং বিকাশ করা এই কোয়ান্টাম ডট এলইডি বা কিউএলইডি প্রযুক্তির উপর ভিত্তি করে কম্পিউটার মনিটর এবং টেলিভিশন স্ক্রিন তৈরি করা হয়। এর ফলে এলইডি বাতির আলোতে আরও সূক্ষ্মতা যোগ হয়েছে। জৈব রসায়নবিদ এবং চিকিৎসকরা জৈব টিস্যুর ম্যাপ তৈরিতেও কোয়ান্টাম কণা ব্যবহার করেন।

মৌঙ্গি জি বাওয়েন্দি ফ্রান্সের প্যারিসে ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন। বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউটের (এমআইটি) অধ্যাপক তিনি।

লুই ই. ব্রাস ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে জন্মগ্রহণ করেন। কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে পিএইচডি সম্পন্ন করেন। বর্তমানে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিনি।

আলেক্সি আই. একিমভ ১৯৪৫ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে জন্মগ্রহণ করেন। সেন্ট পিটার্সবার্গের আইওফ ফিজিক্যাল-টেকনিক্যাল ইনস্টিটিউট ১৯৭৪ সালে পিএইচডি লাভ করেন তিনি। নিউ ইয়র্ক ন্যানোক্রিস্টাল টেকনোলজি ইনকর্পোরেটেডের প্রাক্তন প্রধান বিজ্ঞানী তিনি।

রসায়নে নোবেলজয়ীরা পাবেন ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার বা ১০ লাখ মার্কিন ডলার। তিনজনই সমান ভাগে ভাগ করে নেবেন এই অর্থ।

সাধারণত নোবেল কমিটি আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে নোবেলজয়ীদের নাম প্রকাশ হয় না। তবে এবার রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণার কয়েক ঘণ্টা আগেই দুর্ঘটনাবশত প্রকাশ হয়ে যায়।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর