Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকস্মিক বন্যায় সিকিমে ১৪ মৃত্যু, নিখোঁজ ১০০

আন্তর্জাতিক ডেস্ক
৫ অক্টোবর ২০২৩ ১৩:১১

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত ১৪ জন নিহত হয়েছেন, নিখোঁজ আছেন ১০০ জনেরও বেশি মানুষ। বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাজ্য সরকার এ তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের প্রতিবেদন বলা হয়েছে, নিখোঁজদের মধ্যে ২২ জন সেনাবাহিনীর সদস্যও আছেন। অতিরিক্ত বৃষ্টির প্রভাবে সিকিমের লাচেন উপত্যকার লোনাক হ্রদ থেকে এই বন্যার সূত্রপাত।

ভারতের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, বন্যায় ১৪টি সেতু ভেঙে পড়েছে এবং রাজ্যের বিভিন্ন অংশে তিন হাজারেরও বেশি পর্যটক আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সেনাবাহিনী জানায়, সিংটাম শহরের কাছে বারডাং থেকে নিখোঁজ হওয়া সেনাদের মধ্যে উদ্ধার হওয়া এক সেনার অবস্থা স্থিতিশীল রয়েছে।

জরুরি সেবাকর্মীদেরকে আক্রান্ত এলাকায় নিয়োজিত করা হয়েছে। মূখ্যমন্ত্রী প্রেম সিং তামাং জরুরি দরকার ছাড়া সাধারণ মানুষদের ঘরের বাইরে না যাওয়ার অনুরোধ করেছেন। একইসঙ্গে সিকিম সরকার জরুরি সাহায্যের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) কিছু নম্বরই উন্মুক্ত করেছে।

গত মঙ্গলবার (৩ অক্টোবর) ও বুধবার (৪ অক্টোবর) মাঝরাতের পরে সিকিমের লাচেন উপত্যকার লোনাক হ্রদের ওপরে মেঘভাঙ্গা বৃষ্টি হয়। সেই সঙ্গে গত কয়েকদিনের একটানা বৃষ্টিও ছিল। মেঘভাঙা বৃষ্টি বলতে সাধারণত অতি ভারী বৃষ্টি, যা একটি নির্দিষ্ট এলাকায় হয়।

সারাবাংলা/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর