Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি ক্রয়নীতিতে সন্তুষ্ট আইএমএফ 

স্টাফ করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২৩ ২০:৫০

ঢাকা: টেকসই সরকারি ক্রয় নীতিমালা সম্পর্কে জানতে পেরে সস্তুষ্ট হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সেন্টাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) সঙ্গে বৈঠক করে আইএমএফ প্রতিনিধি দলের এক সদস্য।

রাজধানীর শেরেবাংলা নগরের সিপিটিইউ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় সিপিটিই মহাপরিচালক শোহেলের রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানেই নীতির খুঁটিনাটি বিষয় জানতে চাওয়া হয়।

এ প্রসঙ্গে আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন সারাবাংলাকে বলেন, ‘আগামী ৯ অক্টোবর সাসটেইনেবল পাবলিক প্রকিউমেন্ট পলিসিটি মন্ত্রিপরিষদের অনুমোদন পাওয়ার কথা ছিল। কিন্তু সেটি বোধহয় সম্ভব হচ্ছে না। এর পরের সপ্তাহে হতে পারে। আইএমএফ প্রতিনিধি সিপিটিইউ এর কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেছে। কেননা যে সব প্রক্রিয়া মেনে নীতিমালাটি করা দরকার সবগুলোই আমরা করেছি। এ ছাড়া দ্রুততার সঙ্গে এটি করায় আইএমএফ খুশি হয়েছে।’

সিপিটিইউ এর দায়িত্বশীল একটি সূত্র জানায়, আইএমএফ এর ক্লাইমেট পলিসি ফিসক্যাল অ্যাফেয়ার্স ডেভেলপমেন্টের সিনিয়র ইকোনমিস্ট সুফাচল সুফাচালাসাই সিপিটিইউতে আসেন। বৈঠকে তিনি জানতে চান টেকসই সরকারি ক্রয় নীতিমালা তৈরি এখন কোন অবস্থায় আছে। এ ছাড়া এই নীতিমালা তৈরিতে স্টেকহোল্ডারদের (সুবিধাভোগী) মতামত নেওয়া হয়েছে কিনা। এটি অন্তর্ভূক্তিমূলক হয়েছ কিনা। এ সংক্রান্ত খুঁটিনাটি বিষয় জানতে চান। এর জবাবে সিপিটিইউ এর পক্ষ থেকে বিস্তরিত তুলে ধরা হয়েছে।

সেই সঙ্গে জানানো হয়েছে যে, এই নীতিমালা তৈরিতে সব পক্ষের মতামত নেওয়া হয়েছে। ওয়েবসাইটে প্রকাশ করে মতামত নেওয়া হয়েছে। জাতীয় পর্যায়ে কর্মশালার আয়োজনও করা হয়। অর্থাৎ একটি নীতিমালা অন্তর্ভূক্তিমূলক করতে যেসব প্রক্রিয়া পার করতে হয় তার সবইগুলোই করা হয়েছে। বর্তমানে নীতিমালাটির প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে।

সিপিটিইউ সূত্র জানায়, নীতিমালায় টেকসই ক্রয় নীতিমালাটি এমনভাবে করা হচ্ছে যেন সরকারি কেনাকাটা পরিবেশবান্ধব হয়। পরিবেশের ক্ষতি করে এমন কিছু যেন কেনা না হয়। সরকারি অর্থে যা কেনা হবে তা যেন সামাজিক,আর্থিক এবং পরিবেশগতভাবে টেকসই হয়।

সারাবাংলা/জেজে/একে

আইএমএফ ক্রয় নীতিমালা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর