Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২য় বঙ্গোপসাগর সংলাপ শুরু আজ, চলবে তিন দিন

স্টাফ করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৩ ০০:৪৭

ঢাকা: ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূরাজনীতিসহ নানা বিষয় নিয়ে আলোচনা করতে ঢাকায় শুরু হচ্ছে দ্বিতীয় বঙ্গোপসাগর সংলাপ (বে অব বেঙ্গল কনভারসেশন)। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত তিন দিনের এই সংলাপে বিশ্বের ৭৫টি দেশের রাজনীতিবিদ, কূটনীতিক, আমলা, শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।

আজ শনিবার (৭ অক্টোবর) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে শুরু হচ্ছে এই সংলাপ। চলবে সোমবার (৯ অক্টোবর) পর্যন্ত। সংলাপের এবারের প্রতিপাদ্য ‘রাইজিং টাইডস ইন দ্য ইন্দো-প্যাসিফিক’। সংলাপ প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে।

দক্ষিণ এশিয়ার সব দেশের প্রতিনিধি এই সংলাপে অংশ নিচ্ছেন। এবারের সংলাপে অন্তত ৫০টি সেশন থাকছে। সংলাপ আয়োজনে সিজিএসের সহযোগী হিসেবে রয়েছে ইউএসএআইডি, ইউকেএআইডি, ইউএনডিপি বাংলাদেশ, দ্য এশিয়া ফাউন্ডেশন এবং ঢাকার অস্ট্রেলীয় ও জার্মান দূতাবাস।

শুক্রবার (৬ অক্টোবর) সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে সংলাপের বিষয়ে নানা তথ্য তুলে ধরেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান। তিনি বলেন, দেশ-বিদেশের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি, সাবেক রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিক, শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, সামরিক-বেসামরিক কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের পেশাজীবী এবারের সংলাপে অংশ নেবেন।

জিল্লুর রহমান আরও বলেন, সংলাপে জটিল ভূরাজনৈতিক বিষয়গুলোর ধারণা, সমাধানের চ্যালেঞ্জ ও সম্ভাবনা আলোচিত হবে। আরও সংহত, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিনির্মাণে করণীয় নিয়ে সংলাপে আলোচনা হবে।

গত বছর প্রথমবারের মতো এই সংলাপ আয়োজন করে সিজিএস। জিল্লুর রহমান বলেন, সংলাপে ভূরাজনীতি, ভূ-অর্থনীতিকেন্দ্রিক আলোচনা হবে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি ‘প্লেয়ারের’ ভূমিকায় বাংলাদেশের অবতীর্ণ হওয়ার সম্ভাবনা আছে। সেই জায়গা থেকে সংলাপের প্রতিটি সেশনে অন্তত একজন বাংলাদেশি বক্তা রাখা হয়েছে।

এবারের সংলাপে রাজনীতিবিদদের আমন্ত্রণ জানানো না হলেও সরকারি কর্মকর্তারা থাকবেন। মন্ত্রীদের মধ্যে শুধু পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বক্তা হিসেবে থাকছেন। গত বছরের সংলাপে চীনের কোনো প্রতিনিধি না থাকলেও এবার অন্তত তিনজন চীনা শিক্ষাবিদ সংলাপে অংশ নিচ্ছেন।

সারাবাংলা/আরএফ/টিআর

টপ নিউজ বঙ্গোপসাগর সংলাপ বে অব বেঙ্গল কনভারসেশন সিজিএস সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর