Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্বনির্ভর বাংলাদেশ ভারতের জন্য সর্বোত্তম নিরাপত্তা গ্যারান্টি’

স্টাফ করেসপেন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৩ ০৯:১৮

ঢাকা: একটি শক্তিশালী, স্থিতিশীল ও স্বনির্ভর বাংলাদেশ ভারতের জন্য সর্বোত্তম নিরাপত্তা গ্যারান্টি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী সিলেট-শিলচর উৎসবের ২য় সংস্করণ উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন। এই উৎসবের লক্ষ্য হলো দুটি শহরকে সংযুক্ত করে এমন সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে যোগাযোগ উন্নীত করা। সিলেট-শিলচর উৎসবের প্রথম সংস্করণ গত বছরের ২-৪ ডিসেম্বর আসামের শিলচরে অনুষ্ঠিত হয়েছিল। এবারের সংস্করণ অনুষ্ঠিত হচ্ছে সিলেটে।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সুযোগ অফুরন্ত— আমরা একবার তা উপলব্ধি করতে পারলে সামগ্রিকভাবে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উচ্চতায় নিয়ে যাওয়া যাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং উত্তর-পূর্ব ভারত শুধু পাশের প্রতিবেশি নয়, এর চেয়ে অনেক বেশি কিছু। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। অর্থনৈতিকভাবে এই রাজ্যগুলো, বিশেষ করে আসাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভারতের অ্যাক্ট ইস্ট নীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে।

মোমেন বলেন, আমাদের ভাগ্য ওতপ্রোতভাবে জড়িত। আমাদের ভবিষ্যৎ ভাগ করা সমৃদ্ধির উপর ভিত্তি করে রচিত। বাংলাদেশ একটি বৈশ্বিক শক্তি হিসেবে ভারতের উত্থানকে নিজের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার একটি বড় সুযোগ বলে মনে করে।

মোমেন বলেন, সিলেট-শিলচর উৎসব জনগণের মধ্যে বন্ধন জোরদার করতে এবং ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উদ্বোধনী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, ভারতের পররাষ্ট্র ও শিক্ষা প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং, ত্রিপুরা বিধানসভার ডেপুটি স্পিকার রাম প্রসাদ পালসহ কয়েকজন বক্তব্য দেন।

ভারতের পররাষ্ট্র ও শিক্ষা প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর জনগণের উন্নতির জন্য একসঙ্গে কাজ করতে পারে দুই দেশ।

তিনি দুই সরকারের গৃহীত সংযোগ প্রকল্পগুলোর সাম্প্রতিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। তিনি ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করা এবং গত ১৪ বছরে উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়ন অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রশংসা করেন।

এর আগে, বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ১১তম দফা শেষে ‘সিলেট ঘোষণাপত্র’ গৃহীত হয়।

সারাবাংলা/আইই

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর