Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বোধন হলো শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৩ ১২:০৩

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল (আংশিক) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশকে এভিয়েশন হাবে পরিণত করার লক্ষ্যে ‘স্বপ্নের সাথে বাস্তবতার সংযোগ’ স্লোগান নিয়ে টার্মিনালটির ‘সফট ওপেনিং’ তথা আংশিক উদ্বোধন করেছেন তিনি।

শনিবার (৭ অক্টোবর) দুপুর ১২টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটের পরীক্ষামূলক কার্যক্রম চালুর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নতুন এই টার্মিনালের কার্যক্রম শুরু করেছেন। এর আগে, সকাল ১০টায় বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। তিনি ঘুরে তৃতীয় টার্মিনাল পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

সিস্টেম ইন্টিগ্রেশন ও ক্যালিবারেশনের পর তৃতীয় টার্মিনালটি আগামী বছরের শেষে যাত্রীদের ব্যবহারের জন্য সম্পূর্ণরূপে চালু হবে বলে জানিয়েছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সংস্থাটির চেয়ারম্যান জানিয়েছেন, তৃতীয় টার্মিনাল পূর্ণাঙ্গ চালুর পর শাহজালাল বিমানবন্দরের বার্ষিক যাত্রী হ্যান্ডলিং ক্ষমতা দাঁড়াবে দুই কোটি ৪০ লাখে, যা বর্তমানে মাত্র ৮০ লাখ। অর্থাৎ নতুন টার্মিনাল পুরোপুরি চালু হলে যাত্রী হ্যান্ডলিং সক্ষমতা বেড়ে হবে তিন গুণ। নতুন টার্মিনালের ৯০ শতাংশ কাজ সফট লঞ্চিংয়ের জন্য সম্পন্ন হয়েছে। আজ শনিবার থেকে এয়ারলাইন্সগুলো টার্মিনালের নতুন পার্কিং পে ব্যবহার করতে পারবে।

মোট পাঁচ লাখ ৪২ হাজার বর্গমিটার এলাকাজুড়ে তৃতীয় টার্মিনালটির ফ্লোর স্পেস দুই লাখ ৩০ হাজার বর্গমিটার। এতে রয়েছে ১৭৭টি চেক-ইন কাউন্টার, ৬৪টি ডিপারচার ইমিগ্রেশন ডেস্ক ও ৬৪টি আগমন ইমিগ্রেশন ডেস্ক।

তৃতীয় টার্মিনালের ডাবল এন্ট্রি ব্রিজসহ ১২টি বোর্ডিং গেট আগামী বছরের মধ্যে চালু হবে। পরবর্তী ১৪টি বোর্ডিং ব্রিজ চালু হবে পরে। ৩৭টি নতুন এয়ারক্রাফট পার্কিং এরিয়া ও অ্যাপ্রোন এলাকায় সংযোগকারী দুটি ট্যাক্সিওয়ের নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে।

বিজ্ঞাপন

তৃতীয় টার্মিনালটি একটি মাল্টিমোডাল পরিবহনব্যবস্থার সঙ্গে সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে, যেন যাত্রীরা আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ ও প্রস্থান করতে সক্ষম হয়। নতুন টার্মিনালটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ভূগর্ভস্থ রেলপথ (এমআরটি-৫, কমলাপুর থেকে বিমানবন্দর অংশ) এবং একটি ভূগর্ভস্থ টানেলের মাধ্যমে বিমানবন্দর রেলওয়ে স্টেশনের সঙ্গে সংযুক্ত থাকবে। এ ছাড়া আশকোনা হজ ক্যাম্প থেকে আন্ডারগ্রাউন্ড টানেলের মাধ্যমে হজযাত্রীরা তৃতীয় টার্মিনালে যেতে পারবেন।

২১ হাজার ৩০০ কোটি টাকার এই প্রকল্পটির কাজ শুরু হয় ২০১৯ সালের ২৮ ডিসেম্বর। এর মধ্যে পাঁচ হাজার কোটি টাকা দিয়েছে সরকার। বাকি টাকা অর্থায়ন করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

সারাবাংলা/আইই

তৃতীয় টার্মিনাল তৃতীয় টার্মিনাল উদ্বোধন থার্ড টার্মিনাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর শাহজালাল বিমানবন্দর শাহজালালের তৃতীয় টার্মিনাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর