Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নির্বাচনকালীন সরকার নিয়ে পর্যবেক্ষক দলের সঙ্গে কথা হয়নি’

স্টাফ করেসপেন্ডেন্ট
৮ অক্টোবর ২০২৩ ২১:১৫

ঢাকা: নির্বাচনকালীন সরকার নিয়ে মার্কিন এনডিআই-আইআরআই এর যৌথ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ এক আব্দুল মোমেন। তিনি জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে, কিন্তু তত্ত্বাবধায়ক সরকার বা অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি।

রোববার (৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রের এনডিআই ও আইআরআই-এর প্রতিনিধি দলের সঙ্গে তার দফতরে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, শাসনতন্ত্র মেনে দুনিয়াতে যেভাবে নির্বাচন হয় আমরা সেভাবেই নির্বাচন করব বলে তাদের জানিয়েছি। আমাদের শাসনতন্ত্রে নির্বাচনকালীন সরকার বলতে কিছু নেই।

বাংলাদেশের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ঝড় আসবে বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর গুজব বলে উড়িয়ে দিয়েছে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আল্লার দোহাই, এসব (গুজব) নিয়ে চিন্তা ভাবনা করে ঘুম নষ্ট করবেন না।

এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যুক্তরাষ্ট্রে ছিলাম। একজন মানুষও আমাদের বলেনি যে ঝড় আসবে। আপনারা এসব বানান। তারা শুধু অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। এমনকি অংশগ্রহণমূলক বা তত্ত্বাবধায়ক সরকার শব্দটিও উচ্চারণ করেনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সরকার কোনো সহিংসতা ছাড়া অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ নির্বাচন করতে চায় বলে সফররত এনডিআই-আইআরআইর এর প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক যৌথ প্রতিনিধিদলকে জানিয়েছে। এছাড়া বাংলাদেশের গণতান্ত্রিক যাত্রা, নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কেও তাদের জানানো হয়েছে।

সফররত মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল তাকে কোনো পরামর্শ দেয়নি জানিয়ে ড. মোমেন বলেন,  তারা আমাদের কথা শুনেছে।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)-এর ছয় সদস্যের যৌথ প্রাক নির্বাচন মূল্যায়ন মিশন শনিবার বাংলাদেশে পৌঁছায়। তারা ১২ অক্টোবর পর্যন্ত দেশের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কমিশন, সুশীল সমাজসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন।

আগামীকাল সোমবার আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে পৃথক পৃথক বৈঠক করার কথা রয়েছে দলটির।

প্রতিনিধি দলের সদস্য হলেন, দক্ষিণ এশীয়বিষয়ক সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ ইন্ডারফার্থ এবং ইউএসএআইডির সাবেক ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক, মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের প্রাক্তন সদস্য মারিয়া চিন আবদুল্লাহ; জামিল জাফর, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রাক্তন সহযোগী পরামর্শদাতা; এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এনডিআই আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ; আইআরআই-এর এশিয়া-প্যাসিফিক ডিভিশনের জ্যেষ্ঠ পরিচালক জোহানা কাও।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর