Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেয়াদোত্তীর্ণ ইউপিতে প্রশাসক বসাতে পারবে সরকার’

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২৩ ১৯:৪১

ঢাকা: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মেয়াদ শেষ হলে কোনো কারণে সেখানে নতুন জনপ্রতিনিধি নির্বাচিত করা না গেলে প্রশাসক বসাতে পারবে সরকার— এমন বিধান রেখে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন, ২০২৩ এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলে নতুন চেয়ারম্যান না পাওয়া পর্যন্ত সরকার প্রশাসক নিয়োগ করতে পারবে, আইনে এমন বিধান যুক্ত করা হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ইউপি চেয়ারম্যান ও সদস্যরা ভাতা পান। কিন্তু তারা যখন দায়িত্বে থাকেন না তখন ভাতা পাবেন কিনা আইনে তা স্পষ্টভাবে বলা ছিল না। আইন সংশোধন করা বলা হয়েছে, যখন তারা দায়িত্বে থাকবেন না তখন ভাতা পাবেন না।’

এর আগে, পৌরসভা ও সিটি করপোরেশনে প্রশাসক বসানোর বিধান চালু করে সরকার। এতদিন গেজেট জারির ৩০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদের কার্যভার গ্রহণ করতে হতো। এখন থেকে শপথের পরে ১০ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে বলে আইন সংশোধন করা হচ্ছে।

এ ছাড়া ইউপির সচিবের পদ পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সারাবাংলা/জেআর/পিটিএম

ইউপি টপ নিউজ প্রশাসক মেয়াদোত্তীর্ণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর