Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইকো মামলায় বিদেশি সাক্ষীদের সমন পাঠানোর আবেদন প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২৩ ১৫:১৪

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় এক এফবিআই কর্মকর্তা ও দুই কানাডিয়ান পুলিশকে আদালতে এসে সাক্ষ্য দেয়ার জন্য সমন পাঠানোর আবেদন প্রত্যাহার করেছেন দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল।

মঙ্গলবার (১০ অক্টোবর) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে মামলাটিতে বাদী দুদকের সহকারি পরিচালক মুহা. মাহবুবুল আলমকে জেরার দিন ধার্য ছিল।

বিজ্ঞাপন

এদিন খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি। তারপক্ষে আইনজীবী জিয়া উদ্দিন জিয়া হাজিরা দেন। এরপর খালেদা জিয়ার পক্ষে মুহা. মাহবুবুল আলমকে জেরা করেন আমিনুল ইসলাম। তবে এদিন তা শেষ না হওয়ায় আগামী ১৬ অক্টোবর জেরার পরবর্তী তারিখ ধার্য করেন আদালত।

এদিন বিদেশি তিন সাক্ষীকে আদালতে এসে সাক্ষ্য দেওয়ার জন্য সমন পাঠানোর আবেদন করেন দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল। আদালত এ বিষয়ে তাকে শুনানি করতে বলেন। তখন তিনি আদালতকে বলেন, বাদীর সাক্ষ্য শেষ হলে এ বিষয়ে শুনানি করবেন। তখন আদালত আবেদনটি নট প্রেস করে নিতে বলেন। পরে মোশাররফ হোসেন কাজল তা প্রত্যাহার করে নেন।

খালেদা জিয়ার আইনজীবী আব্দুল হান্নান ভূঁইয়া এসব তথ্য জানান।

গত ২৩ মে মামলার বাদী দুদকের সহকারি পরিচালক মুহা. মাহবুবুল আলম সাক্ষ্য দেওয়া শুরু করেন। গত ১৯ মার্চ একই আদালত খালেদা জিয়াসহ ৮ আসামির অব্যাহতির আদালত নাকচ করে চার্জগঠনের আদেশ দেন।

মামলার অপর আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম। এদের মধ্য প্রথম তিনজন পলাতক রয়েছেন।

বিজ্ঞাপন

ব্যারিস্টার মওদুদ আহমদ, একেএম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান তিন জন মারা গেছেন। তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

সারাবাংলা/এআই/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর