Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন প্রকল্পের দ্রুত অনুমোদন চায় এডিবি

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২৩ ১২:৩০

ঢাকা: বাংলাদেশের ভ্যাকসিন তৈরির সক্ষমতা বাড়াতে দ্রুত প্রকল্প অনুমোদন চায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমানে প্রকল্প প্রস্তাব তৈরির প্রক্রিয়া চলছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি অনুমোদন না হলে স্বল্প সুদের ঋণ পাওয়ার বিষয়টি অনিশ্চিত হবে।

বুধবার (১১ অক্টোবর) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠকে এসব কথা জানান সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। সকালে রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী বলেন, করোনা ও ডেঙ্গুসহ আরও নানা ধরনের রোগের ভ্যাকসিন তৈরি করা হবে। আগামীতে আরও নানা ধরনের ভাইরাস আসতে পারে। সেজন্য এখন থেকে প্রস্তুতি দরকার। সরকার একটি প্রকল্প গ্রহণ করেছে। সেখানে এডিবি ৩৩ কোটি ৮০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে। এর মধ্যে অর্ধেক স্বল্প সুদে এবং অর্ধেক বাজার দরের কাছাকাছি সুদ থাকবে। প্রকল্পটি দ্রুত অনুমোদন করিয়ে দিতে এডিবি অনুরোধ করেছে। আমার পক্ষ থেকে কোনো কমতি থাকবে না। এটি ভালো উদ্যোগ। এডিবি আমাদের ভালো বন্ধু। যত দ্রুত অনুমোদন করা যায় সেই ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেছেন, গত অর্থবছর বাংলাদেশে তার সবচেয়ে ভালো সময় কেটেছে। কাজের পরিবেশ, অর্থছাড় , প্রকল্প বাস্তবায়ন এবং ঋণ অনুমোদন সব ক্ষেত্রেই ভালো সময় পার করেছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, গত অর্থবছর বাংলাদেশের জন্য সাড়ে ৩ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ২ বিলিয়ন ডলার স্বল্প সুদে এবং দেড় বিলিয়ন ডলার বাজার দরের কিছু কম সুদের ঋণ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ২০২৬ সালে এলডিসি উত্তরণের পরবর্তী পর্যায়ে বাংলাদেশ আর স্বল্প দামে ভ্যাকসিন কিনতে পারবে না। তখন আন্তর্জাতিক বাজার দর অনুযায়ীই ভ্যাকসিন কিনতে হবে। এজন্য এখন থেকে দেশে ভ্যাকসিন তৈরি করার সক্ষমতা অর্জনে প্রকল্প নেওয়া হয়েছে। এটি যেন দ্রুত অনুমোদন হয় সেটিই আমরা চাই।

সারাবাংলা/জেজে/আইই

এডিবি টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর