Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদালত অবমাননায় দিনাজপুরের মেয়রের ১ মাসের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২৩ ১২:৫৫

ঢাকা: আদালত অবমাননার দায়ে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সেইসঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

এ ছাড়া আগামী এক সপ্তাহের মধ্যে তাকে দিনাজপুরের আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। অন্যাথায় তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে আপত্তিকর বক্তব্যের দায়ে জাহাঙ্গীর আলমকে এই সাজা দেওয়া হয়। তবে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীর আলমের আইনজীবী।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ এই রায় দেন।

আদালতে মেয়রে বিরুদ্ধে অভিযোগের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মনজুরুল হক। মেয়র জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। আর আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ২৪ আগস্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় প্রসঙ্গে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে অশালীন মন্তব্য করার ঘটনায় দিনাজপুর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আপিল বিভাগে আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী হারুন অর রশীদ, আইনজীবী মাহফুজুর রহমান রোমান, আইনজীবী মো. মনিরুজ্জামান রানা ও আইনজীবী শফিক রায়হান শাওন।

এই আবেদনের পর দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে গত ২৪ আগস্ট সকাল ৯টায় আপিল বিভাগে তলব করা হয়। সেই সঙ্গে এই মেয়রের আপত্তিকর বক্তব্যের ভিডিওটি অপসারণ করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।

পরে আদালতের আদেশ অনুযায়ী ২৪ আগস্ট সকালে জাহাঙ্গীর আলম আপিল বিভাগে হাজির হলে তার পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল নিঃশর্ত ক্ষমা চান। সেই সঙ্গে তারা নিঃশর্ত ক্ষমার একটি লিখিত আবেদন করেছেন বলে আদালতকে জানান। এরপর তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ মেয়রের নিঃশর্ত ক্ষমার আবেদন ও তার বিরুদ্ধে আসা আদালত অবমাননার অভিযোগের আবেদন শুনানির জন্য ১২ অক্টোবর দিন ধার্য করেন।

সে অনুযায়ী আজ শুনানি শেষে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা করেছেনআপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর