Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা মেডিকেলে একসঙ্গে ৫ সন্তানের জন্ম

স্টাফ করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২৩ ১৩:১৩

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। ভূমিষ্ঠ হওয়া পাঁচ নবজাতকের মধ্যে একটি ছেলে ও চারটি মেয়ে। তাদের মধ্যে এক মেয়ে নবজাতকের মৃত্যু হয়েছে। বাকি চার নবজাতককে হাসপাতালের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় এনআইসিইউতে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে নরমাল ডেলিভারিতে একে একে পাঁচটি সন্তান জন্ম দেন ওই নারী।

লেবার ওয়ার্ডের ডিউটিরত চিকিৎসক ড. মাশরিমা মোর্শেদ মিশি জানান, একটি বাচ্চার হাত বের হওয়া অবস্থায় ওই নারী আজ সকালেই নরসিংদী থেকে ঢামেকের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় লেবার ওয়ার্ডে ভর্তি হন। পরে নরমাল ডেলিভারিতে একে একে পাঁচটি সন্তান প্রসব করেন তিনি। এদের মধ্যে একটি ছেলে চারটি মেয়ে। এর মধ্যে এক মেয়ে নবজাতক মারা গেছে।

তিনি আরও জানান, মায়ের অবস্থা ভালো থাকলেও পাঁচ নবজাতকদের বর্তমানে এনআইসিইউতে রাখা হয়েছে।

নবজাতকদের মা মনসুরা আক্তার জানান, তাদের বাড়ি নরসিংদি জেলার শিবপুর উপজেলার বান্ধারিয়া গ্রামে। আড়াই বছর আগে সিএনজি চালক মামুনের সঙ্গে তার বিয়ে হয়। এরা তাদের প্রথম বাচ্চা। সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন তিনি। বুধবার নিয়মিত চেকআপের জন্য শিবপুরের একটি ক্লিনিকে যান। সেখান থেকে তাদের বলা হয়, তার গর্ভে পাঁচটি বাচ্চা আছে। সেখান থেকে তাদের ঢাকায় এসে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়।

তিনি জানান, আজ সকালে তারা ঢাকায় আসার জন্য পরিকল্পনা করে রাখেন। কিন্তু এর আগেই ভোরে মনসুরার প্রচণ্ড ব্যাথা শুরু হলে দ্রুত তাকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়।

তার স্বামী মামুন জানান, রাস্তায় গাড়িতে অবস্থার অবনতি হতে থাকে। এরপর সকাল ৮টার দিকে ঢাকা মেডিকেলে পৌছানোর পর চিকিৎসকরা পাঁচটি নবজাতকের নরমাল ডেলিভারি করেন। তবে পাঁচ নবজাতকেরই ওজন খুবই কম। তাদেরকে এনআইসিইউতে রেখেছেন চিকিৎসকরা। তবে সন্তানদের মায়ের অবস্থা ভালো আছে।

সারাবাংলা/এসএসআর/ইআ

৫ সন্তানের জন্ম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর