Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঐশ্বরিক শক্তি নয়, মানবিক শক্তি নিয়ে যতটাসম্ভব মনিটর করব: সিইসি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২৩ ০০:২৮

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

ঢাকা: নির্বাচন কমিশনে যারা কাজ করেন তাদের ঐশ্বরিক ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তৃণমূল বিএনপির নেতাদের উদ্দেশে তিনি বলেছেন, তাদের মানবিক সীমাবদ্ধতা মেনেই কাজ করতে হয়।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, আমি কিন্তু ওখানে বসে আপনাদের ঘর পাহারা দিতে পারব না। ৪২ হাজার কেন্দ্র, তিন লাখ বুথ— একজনের পক্ষে বিভাজিত হয়ে, কুটি কুটি হয়ে পাহারা দেওয়া সম্ভব নয়। এটি হয়তো ফেরেশতারা পারবেন, আমরা পারব না। তাই কোনো ঐশ্বরিক শক্তি নয়, মানবিক শক্তি নিয়ে যতটাসম্ভব আমরা মনিটর করব, পর্যবেক্ষণ করব, পরিবীক্ষণ করব।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরীর নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করলে সেখানে সিইসি এসব কথা বলেন। বৈঠকে ইসির কাছে ১২টি সুপারিশ তুলে ধরেছে তৃণমূল বিএনপি।

বৈঠকে সিইসি বলেন, আপনারা জানেন, ভোটের সময় সরকার ক্ষমতায় থাকবে। অনেকে দুশ্চিন্তায় থাকে সরকার নিরপেক্ষ থাকবে কি না। তবে সাংবিধানিকভাবেই সরকার নিরপেক্ষ থাকতে বাধ্য। তাই নির্বাচনে আমি কতটা শান্তিপূর্ণ করতে পারব তা সরকারের ওপর নির্ভর করবে। আমার যে কাজ, সাংবিধানিকভাবেই সরকার বাধ্য নির্বাচনে সহায়তা করা। সরকারের সেই সহায়তার ওপরে আমাদের ব্যাপকভাবে নির্ভর করতে হবে।

ভোটে সরকার তথা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ব্যাপকভাবে নির্ভর করতে হবে বলে উল্লেখ করেন সিইসি। বলেন, আপনাদের (রাজনৈতিক দল) দায়িত্ব নিয়ে বলব— ইটস আ গেম। ইফ ইউ ডু নট প্লে ওয়েল, জেতার প্রত্যাশা করবেন না। আপনাদের সবাইকেই বলছি, প্রতিদ্বনিদ্বিতা করলে এজেন্ট থাকতে হবে। আপনাদের তরফ থেকে সহায়তা লাগবে, কারণ রাজনীতিবিদদের অভিজ্ঞতা বেশি।

নির্বাচন সুষ্ঠু করতে সাহসী এজেন্ট নিযুক্ত করার আহ্বান জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল। বলেন, আপনাদের বলছি লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করব। কিন্তু যারা প্রকৃতই প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাদের প্রতিটি ভোটকেন্দ্রে এজেন্ট থাকতে হবে। এজেন্ট যদি ঠিকভাবে নিয়োগ দিতে পারেন, এজেন্ট যদি সাহসী ও আপনার অনুগত হয়, সে যদি শক্ত হয়ে দাঁড়ায়, তাহলে আরেকজনের পক্ষে আপনার বিপক্ষে অনাচার ও কারচুপি করা কঠিন হবে। সেজন্য বলব, যারা প্রার্থী হবেন তারা যেন শক্তিশালী এজেন্ট দেন। আমরা দেখেছি অনেক প্রার্থীর এজেন্ট একেবারেই নাই। অনেক প্রার্থী এজেন্ট না দিয়েও বলে তাড়িয়ে দেয়া হয়েছে। সেরকম কিছু হলে আমাদের জানাতে হবে, আমরা ব্যবস্থা নেব।

ভোটের হার প্রসঙ্গে সিইসি বলেন, ভোট যদি এক শতাংশ পড়ে, এক শতাংশ পড়বে না; ১০ শতাংশ পড়তে পারে, ৩০ শতাংশ পড়তে পারে। মোট দুই লাখ ভোটার। ধরা যাক প্রার্থী একজন পেয়েছেন ১৫০ ভোট, আরেকজন ৫০ ভোট। তাহলে যিনি ১৫০ ভোট পাচ্ছেন, তিনি জিতে যাবেন। এটাই আইন। এই আইন আমার তৈরি করা না।

সারাবাংলা/জিএস/টিআর

কাজী হাবিবুল আউয়াল টপ নিউজ তৃণমূল বিএনপি সিইসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর