Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোতলজাত পানির মূল্য খতিয়ে দেখছে প্রতিযোগিতা কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২৩ ০০:৫৮

বোতলজাত পানি। ফাইল ছবি

ঢাকা: দেশের বোতলজাত পানির মূল্য কতটা যৌক্তিক এবং সেটি অস্বাভাবিক কি না, তা খতিয়ে দেখছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। এ জন্য শীর্ষ পানি বিপণনকারী প্রতিষ্ঠানগুলোকে খরচের তালিকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

দেশের বাজারে আধা লিটার পানির বোতলের দাম ছিল ১৫ টাকা। সম্প্রতি এসব পানির বোতলের দাম ২০ টাকা করা হয়েছে। পানি বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর দাবি, কাঁচামালের মূল্য বৃদ্ধি, আমদানি খরচ ও শুল্ক-কর বৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়া, সাপ্লিমেন্টারি ট্যাক্স বাড়ানোসহ নিজেদের প্রক্রিয়াকরণ খরচ বেড়ে যাওয়ার কারণেই তারা পানির দাম বাড়াতে বাধ্য হয়েছে। তবে এসব খরচ প্রকৃতপক্ষে কতটা বেড়ে গেছে এবং সেই তুলনায় পানির দাম বাড়ানো কতটা যৌক্তিক হয়েছে, সেটিই প্রতিযোগিতা কমিশন খতিয়ে দেখবে।

সম্প্রতি বোতলজাত খাবার পানির দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট পক্ষগুলোর সমন্বয়ে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সভাকক্ষে কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী ওই সভায় সভাপতিত্ব করেন।

পানি সরবরাহকারী প্রতিষ্ঠানের মধ্যে অ্যালপাইন ফ্রেশ ওয়াটার সিস্টেম, সিটি গ্রুপ, মেঘনা বেভারেজেস লিমিটেড, আব্দুল মোনেম লিমিটেড, মৈত্রী শিল্প, বিসিএল ফুড অ্যান্ড বেভারেজেস লিমিটেড এবং বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনসহ সরকারের বিভিন্ন বাজার তদারকি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় দেশি বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের পানি বাজারজাতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বলেন, গত ফেব্রুয়ারি থেকে ক্রমান্বয়ে বিভিন্ন প্রতিষ্ঠান আধা লিটারের বোতলের দাম ২০ টাকা করেছে, যা আগে ১৫ টাকা ছিল। প্রতিষ্ঠানগুলোর খরচ বাড়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি দাবি করেন, কোম্পানিগুলো একজোট হয়ে পানির বোতলের দাম একই হারে বাড়িয়েছে, যা প্রতিযোগিতা আইনের লঙ্ঘন। ভোক্তার অধিকার রক্ষার ক্ষেত্রে বাণিজ্য সংগঠনগুলো কতটুকু নৈতিক অবস্থানে রয়েছে সে বিষয়ের প্রশ্ন রাখে ক্যাব।

ট্যারিফ কমিশনের প্রতিনিধি বলেন, বোতলজাত পানির দাম বাড়ানো নিয়ে বাজার বিশ্লেষণ করা প্রয়োজন। এ জন্য প্রতিটি কোম্পানির পণ্যের দাম বাড়ানোর আগের ও পরের বোতলজাত পানির খরচ আমাদের জানাতে হবে। সেই ভিত্তিতে দাম বৃদ্ধির বিষয়টি বিশ্লেষণ করা হবে।

সভায় সিদ্ধান্ত হয়, কোম্পানিগুলো বোতলজাত পানির দাম বাড়ানোর আগের ও পরের খরচ (Cost Sheet) অবিলম্বে প্রতিযোগিতা কমিশনে পাঠাবে। ট্যারিফ কমিশন এটি বিশ্লেষণ করে বোতলজাত পানির দাম বাড়ানোর বিষয়ে প্রতিযোগিতা কমিশনে সুপারিশসহ মতামত দেবে। সে আলোকে যথাযথ ব্যবস্থা নেবে প্রতিযোগিতা কমিশন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

টপ নিউজ প্রতিযোগিতা কমিশন বোতলজাত পানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর