Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮ বছর বয়সে মারা গেল সিংহী নোভা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২৩ ১৪:২৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানার বাসিন্দা প্রবীণ সিংহী নোভা মারা গেছে। স্বামী নভ’র মৃত্যুর এক বছরের মধ্যেই বার্ধক্যজনিত রোগে ভুগে চলে গেল নোভাও।

শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় নোভার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার কর্মকর্তারা।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডাক্তার শাহাদাত হোসেন শুভ সারাবাংলাকে জানান, ১৮ বছর চার মাস বয়সী সিংহী নোভা এক বছর ধরে অসু্স্থ ছিল। বার্ধক্যজনিত বাভিন্ন রোগ তার শরীরে বাসা বেঁধেছিল। গত ২৬ সেপ্টেম্বর থেকে খাবার গ্রহণ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

২০০৫ সালের ১৬ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে দুটি কন্যাসিংহ জন্ম নেয়। নাম রাখা হয় বর্ষা ও নোভা। কিছুদিন পরেই দুই বোন তাদের বাবা রাজকে হারায়। ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি মা লক্ষ্মীও মারা যায়।

এরপর ১১ বছর পুরুষ সঙ্গীবিহীন অবস্থায় কাটায় বর্ষা ও নোভা। ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর প্রাণী বিনিময় প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে। চট্টগ্রামে তার নাম রাখা হয় নভ।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর সিংহ নভ এবং সিংহী নোভাকে জাঁকজমকপূর্ণভাবে বিয়ে দিয়ে এক খাঁচায় রাখে জেলা প্রশাসন ও চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তখন সিংহী নোভার বয়স ছিল ১১ বছর এবং নভ’র ১৩ বছর।

ডাক্তার শুভ সারাবাংলাকে বলেন, ‘সাধারণত সিংহের স্বাভাবিক জীবনকাল ১৫ থেকে ১৭ বছর। নভ ও নোভাকে যখন এক খাঁচায় রাখা হয়েছিল, তখন তাদের প্রজননের প্রায় শেষ সময় ছিল। এ কারণে তারা ছিল নি:সন্তান দম্পতি। গত বছরের ১১ নভেম্বর ১৯ বছর বয়সে সিংহ নভ মারা যায়।’

বিজ্ঞাপন

‘এরপর নোভা আবারও নি:সঙ্গ হয়ে পড়ে। গত একবছর ধরে বার্ধক্যের ভারে কাবু হয়ে যায়। খাবার গ্রহণ কমতে কমতে একেবারে বন্ধ হয়ে যায়। ছয়মাস আগে পেছনের পা দুটি প্রায় অচল হয়ে যায়। একপর্যায়ে হাঁটাচলার শক্তি হারিয়ে গত ১৭-১৮ দিন ধরে প্রায় নির্জীব অবস্থায় মৃত্যুর প্রহর গুণছিল।’

শেষ সময়েও নোভাকে চিড়িয়াখানার পক্ষ থেকে প্রাথমিক চিকিৎসার পাশাপাশি নিয়মিত তদারক করা হয়েছে বলে তিনি জানান।

চিড়িয়াখানার ১৮ বছরের বাসিন্দা নোভাকে হারিয়ে মন খারাপ কর্মকর্তা-কর্মচারীদের। একলা শূন্য খাঁচাটিই এখন সিংহী নোভার স্মৃতি হয়ে আছে।

সারাবাংলা/আরডি/ইআ

চট্টগ্রাম চিড়িয়াখানা টপ নিউজ সিংহী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর