Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংলাপ ও মধ্যপন্থার আহ্বান জানিয়েছে মার্কিন পর্যবেক্ষক দল

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২৩ ১২:৪২

ঢাকা: আসন্ন জাতীয় নির্বাচনকে একটি লিটমাস টেস্ট বলে অভিহিত করেছে সদ্য বাংলাদেশ সফর করে যাওয়া যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। পাঁচ দিনের সফর শেষে দেশে ফিরে একটি বিবৃতি প্রকাশ করেছে তারা। এতে বাংলাদেশের নির্বাচন সামনে রেখে পাঁচটি পরামর্শ দেওয়া হয়েছে। পরামর্শে সংলাপ এবং মধ্যপন্থা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে।

পর্যবেক্ষক দলের সদস্য ও এনডিআই কো চেয়ার কার্ল এফ. ইন্ডারফুর্থ বিবৃতিতে বলেন, আমরা মনে করি, প্রাথমিক সমস্যা হলো— প্রধান রাজনৈতিক নেতাদের মধ্যে গঠনমূলক অংশগ্রহণের অভাব। অচলাবস্থার অবসান ঘটানোর সবচেয়ে ভালো উপায় হলো ভালো বিশ্বাসের সংলাপ।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং গণতান্ত্রিক মূল্যবোধের দৃঢ় ঐতিহ্য দেশটিকে একটি উন্নত দেশে পরিণত করার ২০৪১ সালের রূপকল্প অর্জনের জন্য শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে। বর্তমান রাজনৈতিক পরিবেশ মানসম্পন্ন নির্বাচনের জন্য বেশ কয়েকটি চ্যালেঞ্জ তৈরি করেছে। যার মধ্যে রয়েছে আপসহীনতা, শূন্য-সমষ্টির (জিরো সাম) রাজনীতি, কঠোর বক্তব্য, রাজনৈতিক সহিংসতা, অনিশ্চয়তা ইত্যাদি। এছাড়া নাগরিক, রাজনৈতিক নেতা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে বিশ্বাসের ঘাটতি।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ একটি সন্ধিক্ষণে রয়েছে। আসন্ন নির্বাচন একটি গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক এবং প্রতিযোগিতামূলক রাজনৈতিক প্রক্রিয়ার প্রতি দেশটির অঙ্গীকারের জন্য একটি লিটমাস টেস্ট।

প্রতিনিধি দলটি বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নিতে পারে এমন একটি রোডম্যাপ হিসেবে পাঁচটি পরামর্শ দিয়েছে।

বিজ্ঞাপন

প্রথম পরামর্শে সংলাপের আহ্বান করা হয়েছে। মধ্যপন্থি বক্তৃতা এবং প্রধান নির্বাচনি ইস্যুতে সংলাপের আহ্বান জানানো হয়েছে। দ্বিতীয় পরামর্শে, মত প্রকাশের স্বাধীনতা রক্ষা এবং সব নাগরিকের ভিন্ন মতকে সম্মান জানাতে বলা হয়েছে। তৃতীয় পরামর্শে, অহিংসার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি রাজনৈতিক সহিংসতার অপরাধীদেরকে জবাবদিহিতার আওতায় আনার কথা বলা হয়েছে। চতুর্থ পরামর্শে, সব দলকে অর্থবহ রাজনৈতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। সর্বশেষ, নাগরিকদের মধ্যে অন্তর্ভুক্তিমূলক এবং সক্রিয় নির্বাচনি অংশগ্রহণের সংস্কৃতি প্রচার করার কথা বলা হয়েছে।

চলতি মাসের ৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত ঢাকা সফর করে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) একটি যৌথ প্রতিনিধিদল। এসময় তারা নির্বাচন কমিশন, আওয়ামী লীগ, বিএনপি ও কয়েকজন মন্ত্রীর সঙ্গে বৈঠক করে। তারা দেশে ফিরে একটি যৌথ বিবৃতি প্রকাশ করে।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)-এর ছয় সদস্যের যৌথ প্রাক নির্বাচন মূল্যায়ন মিশন ৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত ঢাকা সফর করে। তারা দেশের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কমিশন, সুশীল সমাজসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে। দেশে ফিরেই তারা নিজ নিজ ওয়েবসাইটে একটি যৌথ বিবৃতি প্রকাশ করে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর