Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঢাকা-কক্সবাজার রুটে থাকবে পর্যটকদের জন্য বিশেষ সুবিধার ট্রেন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৩ ২০:২৯

কক্সবাজার: সবকিছু ঠিকঠাকমতো এগোলে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেন চলাচলের উদ্বোধন হবে আগামী ১২ নভেম্বর। এর ফলে ঢাকার সঙ্গে কক্সবাজার যুক্ত হবে রেলপথে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, এই পথে ট্রেন চলাচল শুরু হলে পর্যটকদের জন্যও বিশেষ সুবিধা নিয়ে ট্রেন চালু করা হবে।

কক্সবাজারে রেলপথ ও আইকনিক রেল স্টেশন পরিদর্শন শেষে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার পর দ্রুত বাণিজ্যিকভাবে নিয়মিত ট্রেন চলাচল শুরু করা সম্ভব হবে। পাশাপাশি ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত পর্যটকদের জন্য বিশেষ সুবিধা সংবলিত ট্রেন চালুর ব্যবস্থা নেওয়া হবে।’

সোমবার (১৬ অক্টোবর) বিকেলে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের চাঁদের পাড়ায় নির্মাণাধীন আইকনিক রেলস্টেশন পরিদর্শন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এ সময় তিনি সাংবাকিদের সঙ্গে কথা বলেন।

নুরুল ইসলাম সুজন বলেন, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ সার্বিকভাবে ৯২ শতাংশ শেষ হয়েছে। শতবর্ষী কালুরঘাট সেতুর শক্তিশালী করা, সেটি রেললাইনে যুক্ত করা ও আইকনিক স্টেশন পরিপাটি করাসহ বাকি কাজগুলো দ্রুতই শেষ হয়ে যাবে। এরপর ২ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো হবে।

ট্রায়াল সফল হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ নভেম্বর ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানান মন্ত্রী। বলেন, এর মধ্য দিয়ে প্রায় ৭৫ বছর আগে কক্সবাজারে ট্রেনে করে যাওয়ার যে স্বপ্ন দোহাজারীতে থেমে গিয়েছিল, সেটি আলোর মুখ দেখবে।

গত এক দশক আগে শুরু হয় দোহাজারী-কক্সবাজার রেলপথের কাজ। ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রেললাইন। প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট এবং বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং। এ ছাড়া ৯টি স্টেশনের পাশাপাশি বন্য হাতি ও বন্য প্রাণী চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে ওভারপাস।

এ ছাড়া শেষপর্যায়ে রয়েছে নান্দনিক সৌন্দর্যের ঝিনুক আকৃতির আইকনিক স্টেশনের কাজও।

সারাবাংলা/একে

কক্সবাজার-চট্টগ্রাম টপ নিউজ রেলমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর