Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পররাষ্ট্র সচিবের সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৩ ২০:৫২

ঢাকা: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের ও যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতারের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে তারা বাংলাদেশের নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

এ বৈঠক প্রসঙ্গে ঢাকায় মার্কিন দূতাবাস জানিয়েছে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয়ই শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। আমরা আমাদের শক্তিশালী বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক এবং এর অনেক দিক নিয়ে আলোচনা করেছি। মার্কিন প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য, মার্কিন নির্বাচনি পর্যবেক্ষকদলের সাম্প্রতিক সফর, রোহিঙ্গা শরণার্থী ইত্যাদি ইস্যুতে আলোচনা হয়েছে। বাংলাদেশের জনগণের অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচনে তাদের ভোট প্রদান নিশ্চিত করার জন্য সরকারের প্রচেষ্টা নিয়েও আলোচনা হয়েছে।

বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।

আফরিন আখতার তিন দিনের সফরে আজ ঢাকায় এসে পৌঁছান। এর আগে চলতি বছরের মে মাসে তিনি ঢাকা সফর করেছিলেন। সে সময় তিনি ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনে অংশগ্রহণ করতে ঢাকায় এসেছিলেন।

আফরিন আখতার নেপাল, শ্রীলংকা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের জন্য দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর (এসসিএ) পাশাপাশি নিরাপত্তা ও ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের একজন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর