Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু ট্রাস্ট ফান্ডে অনিয়ম, পদ্মা ব্যাংকের এমডিকে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৩ ১৯:৪২

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বেসরকারি খাতের পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের টাকা নিয়ে অনিয়ম ও ওই ব্যাংকে গচ্ছিত টাকা আদায়ের বিষয়ে আলোচনা ও করণীয় নির্ধারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের জানান, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, জলবায়ু ফান্ডের কিছু অর্থ ফারমার্স ব্যাংককে দেওয়া হয়েছিল। পরবর্তীকালে সেটি হয়েছে পদ্মা ব্যাংক। আমরা সেটির আপডেট তথ্য চেয়েছি, যা কমিটির পরবর্তী বৈঠকে আসবে।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে জেনেছি, ওই ব্যাংক থেকে রি-পেমেন্টের একটা নতুন শিডিউল দেওয়া হয়েছে। সেটি জানুয়ারি মাস থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেই শিডিউল অনুযায়ী পেমেন্ট পাওয়া যাচ্ছে না।’

কমিটি সূত্র জানায়, পদ্মা ব্যাংকের জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের এফডিআরকৃত ৫৩৬ কোটি টাকা আদায়ের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে ওই ব্যাংকের এমডি’র উপস্থিতিতে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করার সিদ্ধান্ত হয়। এ জন্য এমডিকে আগামী বৈঠকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আমন্ত্রণ জানাতে বলা হয়। আগামী পহেলা নভেম্বর ওই বৈঠক হতে পারে বলে জানা গেছে।

এদিকে বৈঠকে ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও ভিয়েতনামের মতো বাংলাদেশের রাবারকে কৃষিপণ্য হিসেবে ঘোষণার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া আগামী ১০ বছরের মধ্যে জীবনচক্র হারাতে পারে, এমন রাবার গাছের হালনাগাদ তালিকাসহ সরকারি ও বেসরকারি রাবার বাগানের বিস্তারিত তথ্য কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে আগামী কপ-২৮ সম্মেলনের আগে জলবায়ু পরিবর্তনের ফলে দেশের য়তির পরিমাণ নির্ণয়ে একটি সম্ভাব্য তালিকা প্রণয়নের জন্য বলা হয়। এছাড়া বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম জোরদার ও ফলপ্রসূ করতে বাজেট বৃদ্ধি এবং নীলফামারীর ডোমার উপজেলায় অবস্থিত আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্রটি লিজ দেওয়ার সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

জলবায়ু ট্রাস্ট টপ নিউজ পদ্মা ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর