Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জনমত উপেক্ষা করে নির্বাচনের তারিখ ঘোষণার পরিণতি ভালো হবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৩ ২০:৩১

ঢাকা: দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন বাম গণাতন্ত্রিক জোটের নেতারা।

মঙ্গলবার (১৭ অক্টোবর) জোটের উদ্যোগে রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনের পাশে বিক্ষোভ পূর্ব সমাবেশে এ কথা বলেন তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে নির্বাচন কমিশন অভিমুখে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় নেতাকর্মীরা রাস্তায় বসে পড়ে অবস্থান নেন।

সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা রাশেদ শাহরিয়ার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহিদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী। সমাবেশ পরিচালনা করেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা উত্তরের সভাপতি ডা. সাজেদুল হক রুবেল।

সমাবেশে বক্তারা বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন হওয়ার কোনো সম্ভাবনা নেই। সরকার নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকারের দাবিকে উপেক্ষা করে বর্তমান নির্বাচন কমিশনকে দিয়ে প্রহসনের নির্বাচন সংগঠিত করার চেষ্টা করছে। নির্বাচন কমিশন প্রকারান্তরে ক্রিয়াশীল দলসমূহকে নিয়ে নির্বাচন করার বদলে ‘কোন দল নির্বাচনে আসলো কি আসলো না’, ‘১% ভোট পড়লেও নির্বাচন আইনি হবে’ এসব কথা বলে সব দল ও সব ভোটারদের অংশগ্রহণ নাকচ করে দিচ্ছে। নেতৃবৃন্দ এই নির্বাচন কমিশনকে এক ভাগের নির্বাচন কমিশন উল্লেখ করে পদত্যাগ দাবি করেন।

বিজ্ঞাপন

তারা বলেন, নির্বাচন কমিশন অনেক কাজ, অনেক ব্যস্ততা দেখাচ্ছেন। এরা জনগণের অংশগ্রহণে নির্বাচন চাইলে দুটি কাজ করুক, এক. সরকারের সাথে দেখা করে বলুক, ‘অধিকাংশ মানুষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চায়। আপনারা ওই সরকার গঠনের জন্য আলোচনা শুরু করুন। আইন করুন’, দুই. ‘বর্তমান নির্বাচন কমিশনের প্রতি অধিকাংশ মানুষের আস্থা নেই। তাই এই নির্বাচন কমিশন পুনর্গঠন করুন। অথবা আমরা পদত্যাগ করব।

এসময় তারা নির্বাচন কমিশনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, জনমত উপেক্ষা করে নির্বাচনের তারিখ ঘোষণা করার পরিণতি ভালো হবে না। জনমত উপেক্ষা করে নির্বাচনী সিডিউল ঘোষণা করলে এর বিরুদ্ধে জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান নেতারা।

নেতারা বলেন, সরকারের দুর্বলতার সুযোগে বিদেশি শক্তি নানা তৎপরতার সুযোগ পাচ্ছে। যা স্বাধীন সার্বভৌম দেশ গ্রহণ করতে পারে না।

বক্তারা নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকার গঠনের জন্য আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা শুরুর আহ্বান জানান। তার আগে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়ারও দাবি জানান।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

টপ নিউজ বাম গণতান্ত্রিক জোট সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর