Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রহ্মপুত্রে হবে দীর্ঘতম আর্চ সেতু, নির্মাণ কাজের উদ্বোধন কাল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৩ ১৮:১৩

ঢাকা: পুরো শরীর তৈরি হবে ইস্পাতে, নদীর বুকে বসবে না কোনো পিলার। এমনই এক সেতু নির্মাণ করতে যাচ্ছে সরকার। ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের ওপরে নির্মাণ হতে যাওয়া ১ হাজার ১০০ মিটার দৈর্ঘ্যের এই সেতুর ৩২০ মিটারই থাকবে দীর্ঘ স্টিল আর্চের। এটিই হবে বাংলাদেশের দীর্ঘতম স্টিল আর্চ সেতু।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকার সঙ্গে ময়মনসিংহ-কিশোরগঞ্জসহ হাওর অঞ্চলের নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ময়মনসিংহ জেলার ব্রহ্মপুত্র নদের ওপর এই নির্মাণ করা হচ্ছে। যা আগামীকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

সড়ক বিভাগ সূত্রে জানা যায়, ময়মনসিংহ বিভাগে বেশ কয়েকটি সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয় ২০১৬ সালে ১৭ আগস্ট। ওইদিন প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ময়মনসিংহ বিভাগীয় শহর উন্নয়ন বিষয়ক সভা‘য় মোট তিনটি নতুন সেতু নির্মাণের সিদ্ধান্ত হয়।

প্রধানমন্ত্রীর অনুশাসনের পরিপ্রেক্ষিতে ‘ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পটির ডিপিপি ২০২১ সালের আগস্টে অনুমোদন দেয় একনেক। প্রকল্পের অনুমোদিত প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৩ হাজার ২৬৩ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে জিওবি ১ হাজার ৩৫৩ কোটি ৮৪ লাখ টাকা ও প্রকল্প ঋণ ১ হাজার ১০৯ কোটি ৭৯ লাখ টাকা। একইসঙ্গে ময়মনসিংহ শহরতলীর রহমতপুর বাইপাসের কাছে খাগডহর এলাকায় ব্রহ্মপুত্র নদের ওপর রহমতপুর সেতু নির্মাণের লক্ষ্যে ‘ভিমগঞ্জ নারায়ণখোলা-রামভদ্রপুর- পরাণগঞ্জ-ময়মনসিংহ সড়ক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ২০২২ সালের মে মাসে একনেক সভায় অনুমোদন করা হয়। প্রকল্পের ব্যয় ধরা হয় ১ হাজার ৮৪২ কোটি ২৬ লাখ টাকা।

এই প্রকল্প দু’টি বাস্তবায়িত হলে ময়মনসিংহ জেলা সদরসহ নেত্রকোনা জেলার বিজয়পুর, শেরপুর জেলার নাকুগাঁও, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং জামালপুর জেলার ধানুয়া-কামালপুরের মতো গুরুত্বপূর্ণ স্থলবন্দরগুলোর সঙ্গে রাজধানী ঢাকার নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। পাশাপাশি কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার হাওর অঞ্চলের সঙ্গে মূল মহাসড়ক নেটওয়ার্কের যোগাযোগ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ ছাড়াও প্রকল্প দু’টি বাস্তবায়নের ফলে ময়মনসিংহ শহরের দীর্ঘদিনের বিদ্যমান যানজট নিরসনে সহায়ক হবে বলে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্প পরিচালক নূরে ই আলম বলেন, ‘ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্পের পূর্ত কাজের আওতায় ব্রহ্মপুত্র নদের ওপর ৩২০ মিটার দীর্ঘ স্টিল আর্চসহ ১১০০ মিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণ করা হবে। এছাড়াও এই পূর্ব প্যাকেজের আওতায় ৬৭০.৮০ মিটার দৈর্ঘ্যের ৩টি সড়ক ওভারপাস নির্মাণ, ২৪০ মিটার দৈর্ঘ্যের ২টি রেলওভার পাস, ৬.২০ কিলোমিটার দৈর্ঘ্যের ধীরগতি যান চলাচলের লেনসহ ৪ লেন মহাসড়ক, মূল সেতুসংলগ্ন একটি টোল প্লাজা ও একটি দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র সংবলিত বিশ্রামাগার নির্মাণ করা হবে।’

এছাড়া নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ-শেরপুর-ভিমগঞ্জ সড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ময়মনসিংহ শহরের খাগডহরে ব্রহ্মপুত্র নদের ওপর ১৪৭১.৬৬ মিটার দীর্ঘ ব্রহ্মপুত্র (রহমতপুর) সেতু (পূর্ত প্যাকেজ-৪) নির্মাণ করা হবে। ওই প্যাকেজের আওতায় ৩৩০ মিটার স্টিল ট্রাস, ৭৮৫ মিটার অ্যাপ্রোচ সড়ক, ইন্টারসেকশন, ফুটপাত কাম ড্রেন, সসার ড্রেন, আরসিসি রিটেইনিং ওয়াল স্ট্রিট লাইটিংসহ অন্য প্রয়োজনীয় অংশ অন্তর্ভুক্ত রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তেজগাঁওয়ে সড়ক ভবনে এই সেতু নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া একইদিন প্রধানমন্ত্রী ময়মনসিংহের রহমতপুর বাইপাসের কাছে খাগডহর এলাকায় ব্রহ্মপুত্র নদের ওপর রহমতপুর সেতুরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

আর্চ সেতু উদ্বোধন ব্রহ্মপুত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর