Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় হাসপাতালে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৩ ২০:৪২

ঢাকা: ফিলিস্তিনের গাজা উপত্যকার আহলি আরাবি হাসপাতালে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। অবিলম্বে এই যুদ্ধ বন্ধেরও আহ্বান জানানো হয়েছে। বুধবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

এর আগে, মঙ্গলবার গাজা সিটির আহলি আরাবি হাসপাতালে হামলায় কয়েকশ’ ফিলিস্তিনি হতাহত হয়েছেন। এতে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে।

হাসপাতালে হামলার নিন্দা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইসরাইলি দখলদার বাহিনীর হামলায় নির্বিচারে শত শত নিরীহ বেসামরিক নাগরিক, প্রধানত নারী ও শিশুদের হত্যা করছে। এই নির্মম হামলা আন্তর্জাতিক মানবিক আইন ও চুক্তির স্পষ্ট লঙ্ঘন, যা মানবতার বিরুদ্ধে গুরুতর অপরাধ। বাংলাদেশ বিশ্বাস করে, বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গাজায় ইসরাইল যে বর্তমান যুদ্ধ চালাচ্ছে তা কেবল অসামঞ্জস্যপূর্ণ নয়, এটি গাজার ফিলিস্তিনি জনগণের জন্য শাস্তি এবং মানবাধিকারের সমস্ত মৌলিক নীতি এবং আন্তর্জাতিক নাগরিক চুক্তি ও কনভেনশনের লঙ্ঘনের সমতুল্য।

বাংলাদেশ বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান সংঘাতের মূল কারণগুলো সমাধান করার সময় এসেছে। এটা স্পষ্ট যে, মর্যাদাপূর্ণ জীবনকে অস্বীকার করা এবং ইসরাইলি দখলদারিত্বের অধীনে বসবাস এবং ফিলিস্তিনি ভূখণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন এই অঞ্চলে শান্তি আনবে না। তাই বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারের জন্য জাতিসংঘের রেজোলিউশন নং ২৪২ এবং ৩৩৮-এ পরিকল্পিত পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে ১৯৬৭ এর সীমানার ভিত্তিতে একটি দ্বি-রাষ্ট্র সমাধান সমর্থন করে।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই জঘন্য কর্মকাণ্ডের নিন্দা এবং জরুরিভাবে ক্ষতিগ্রস্ত ভূখণ্ডে মানবিক প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই অপরাধমূলক কাজের জন্য দায়ী অপরাধীদের অবশ্যই জবাবদিহি করতে হবে। যুদ্ধের শিকার হিসেবে নিরীহ বেসামরিক লোকদের মৃত্যু এবং দুর্ভোগ রোধ করতে বর্বর যুদ্ধ বন্ধ করতে হবে। এছাড়া ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানে কাজ করার জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সবপক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানিয়েছে।

সারাবাংলা/আইই/এমও

গাঁজা হামলার নিন্দা হাসপাতালে হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর