Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেড়শ সেতু উদ্বোধনের মাইলফলকে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৩ ২২:১৯

ফাইল ছবি

ঢাকা: অক্টোবর জুড়ে সারাদেশে মেগাপ্রকল্প উদ্বোধনের চমকের মধ্যেই নতুন চমক নিয়ে আসছে দেশব্যাপী দেড়শ সেতু উদ্বোধন। ২০২২ সালে একদিনে ১০০ সেতু চালু হওয়ার একবছরের কম ব্যবধানে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) একসঙ্গে দেড়শ সেতু উদ্বোধনের মাইলফলক অর্জন করতে যাচ্ছে ক্ষমতাসীন সরকার। এদিন ৩৯ জেলায় সড়ক ও জনপথ অধিদফতরের (আরএইচডি) নির্মাণ করা এ সব সেতুর পাশাপাশি বিভিন্ন মহাসড়কে ১৪টি ওভারপাস একযোগে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস উইংস থেকে পাঠানো কর্মসূচি থেকে জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার তেজগাঁও সড়ক ভবনে উপস্থিত থেকে ময়মনসিংহ জেলার ব্রহ্মপুত্র নদের উপর কেওয়াটখালি সেতু ও রহমতপুর সেতুর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ দেশব্যাপী নবনির্মিত ১৫০টি সেতু, ১৪টি ওভারপাস, ডিটিএস ভবন, বিআরটিএ’র স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষা কেন্দ্র, বিআরটিসি’র বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা দেওয়া হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ ও মিরপুর বিআরটিএ অফিস সংযুক্ত থাকবেন।

এর আগে, ২০২২ সালের ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জেলায় ১০০টি সড়ক সেতু উদ্বোধন করেন। আর বুধবার (১৮ অক্টোবর) বিকেলে রাজধানীর গুলিস্তানে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে শহিদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে শান্তি ও উন্নয়ন সমাবেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, বৃহস্পতিবার সারাদেশে ১৫০টি সেতু উদ্বোধন করা হবে।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, একই দিনে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষা কেন্দ্র, ডিটিসিএ ভবন, বিআরটিসির ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করা হবে। এ ছাড়া ময়মনসিংহের কেওয়াটখালীতে দেশের প্রথম বৃহৎ স্টিল স্ট্রাকচারের আর্চ সেতু ও রহমতপুর সেতু নির্মাণেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একদিনে একইসঙ্গে দেড়শ সেতু উদ্বোধনের মাধ্যমে দেশের ইতিহাসে উদ্বোধনের নতুন মাইলফলক স্থাপন হতে যাচ্ছে। উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুগুলোর মধ্যে সর্বোচ্চ ৪০টির অবস্থান ময়মনসিংহ বিভাগে। এছাড়া ঢাকা বিভাগে ৩২টি, চট্টগ্রামে ২৭টি, রাজশাহীতে ২২টি, খুলনায় ১২টি, বরিশাল ও রংপুরে আটটি করে এবং সিলেট বিভাগে একটি সেতু উদ্বোধন হতে যাচ্ছে।

নতুন চালু হতে যাওয়া ১৫০ সেতুর মোট দৈর্ঘ্য ৯.৪৫ কিলোমিটার। আর উদ্বোধনের অপেক্ষায় থাকা রাজশাহী বিভাগের আটটি ও রংপুর বিভাগের ছয়টি ওভারপাসের মোট দৈর্ঘ্য ৬৮৯ মিটার। উত্তরবঙ্গের যানজট নিরসনে ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক (এন-৫) সহ বেশ কয়েকটি মহাসড়কে নির্মিত ১৪টি ওভারপাসের মধ্যে আটটির আবস্থান রাজশাহী বিভাগে আর ছয়টির রংপুর বিভাগে।

সরকারের নিজস্ব অর্থায়নে ব্রাহ্মণবাড়িয়া জেলায় তিতাস সেতুর দৈর্ঘ্য ৫৫৮.২১ মিটার। এর বাইরে ৪০২.৬১ মিটার দৈর্ঘ্যের সুনামগঞ্জ জেলার ছাতক সুরমা সেতু, বগুড়ার ২৯৮.৮০ মিটার দীর্ঘ আড়িয়ারঘাট সেতু, ১৯৩.৩০ মিটার দীর্ঘ ঢাকা জেলার নয়ারহাট সেতু উদ্বোধন হবে। বিভিন্ন মহাসড়কে অবস্থিত জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলী সেতু প্রতিস্থাপন করে নির্মাণ করা নতুন ১৫টি আরসিসি সেতু উদ্বোধন হচ্ছে। এর মধ্যে গাজীপুরের ১৮৭.১৮ মিটার দীর্ঘ চাপাইর সেতু ও নারায়ণগঞ্জের ১৪৯.৮৭ মিটার দৈর্ঘ্যের রামচন্দ্রী সেতু উল্লেখযোগ্য।

দেশের সীমান্ত ঘেঁষে বিস্তৃত সড়ক নেটওয়ার্ককে সচল করতে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার সীমান্ত সড়কে ১৯টি নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। তাছাড়া জামালপুর জেলায় রৌমারী স্থলবন্দর জামালপুর— ধানুয়া কামালপুর-কদমতলা (রৌমারী) জেলা মহাসড়কে পাঁচটি সেতু ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে সহায়ক হবে বলে মনে করে সেতু বিভাগ।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহায়তায় ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ১৬টি সেতু উদ্বোধন হচ্ছে। একই সংস্থার অর্থায়নে চলমান ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নির্মিত ২১ সেতুর উদ্বোধন হতে যাচ্ছে।

পাশাপাশি এশীয় উন্নয়ন ব্যাংকে (এডিবি) সহযোগিতায় চলমান এলেঙ্গা- হাটিকামরুল-রংপুর মহাসড়ক চারলেন উন্নীতকরণ প্রকল্পের আওতায় ১৪ সেতু উদ্বোধন হচ্ছে। একই প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা ও রংপুর জেলায় মোট ১৪টি ওভারপাসও উদ্বোধন করা হবে এদিন।

সারাবাংলা/এনআর/পিটিএম

১৫০ সেতু উদ্বোধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর