Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইস্পাহানি কলেজের শিক্ষকসহ হিযবুতের ২ সদস্য গ্রেফতার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২৩ ২১:৩৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষকসহ নিষিদ্ধ ঘোষিত উগ্রপন্থী সংগঠন হিযবুত তাহরীরের দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দুর্গাপূজাকে সামনে রেখে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে হিযবুত তাহরীরের একটি দল চট্টগ্রামে সক্রিয় হয়েছিল।

গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (১৮ অক্টোবর) রাতে নগরীর কোতোয়ালী থানার শহীদ সাইফুদ্দিন খালেদ সড়কে রীমা কমিউনিটি সেন্টারের সামনে পোস্টার লাগানোর সময় একজনকে গ্রেফতার করা হয়। এ সময় পালিয়ে যাওয়া আরেকজনকে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজ থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার দুজন হলেন শহীদুল ইসলাম (৩২) ও আবু হাসান মো. তানভীর (২৮)। তাদের বাড়ি বাঁশখালী উপজেলায়। শহীদুলের বাসা ঘটনাস্থলের কাছে কাজীপাড়ায়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে জানিয়েছেন, শহীদুল ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে তিনি ওই প্রতিষ্ঠানে যোগ দেন। তানভীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের আইনের ছাত্র। পাশাপাশি তিনি মোবাইল প্রযুক্তি নিয়ে সফটওয়্যার কোর্স সম্পন্ন করেছেন।

কোতয়ালী থানার এনায়েত বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) মোমিনুল হাসান সারাবাংলাকে বলেন, ‘৭-৮ জন মিলে রীমা কমিউনিটি সেন্টারের সামনে দেয়ালে হিযবুত তাহরিরের পোস্টার লাগাচ্ছিল। খবর পেয়ে আমরা অভিযান চালাই। তানভীরকে আমরা হাতেনাতে ধরে ফেলি। তবে অন্যরা পালিয়ে যেতে সক্ষম হয়। থানায় নিয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তানভীর শহীদুল ও আদিল নামে আরও দুই সদস্যের তথ্য প্রকাশ করে।’

‘এ তথ্যের ভিত্তিতে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজের অভ্যন্তরে বাসায় অভিযান চালিয়ে শহীদুলকে গ্রেফতার করি। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে, দ্বাদশ সংসদ নির্বাচন ও দুর্গাপূজাকে সামনে রেখে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য তারা মাঠে নেমেছে। রাষ্ট্র ও সরকারবিরোধী উসকানিমূলক পোস্টার, লিফলেট বিতরণের পাশাপাশি তাদের নাশকতার পরিকল্পনাও ছিল। বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে তারা গোপন সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করে।’

গ্রেফতার দুজনসহ তিনজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৬-৭ জনের বিরুদ্ধে কোতোয়ালী থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে বলে এসআই মোমিনুল জানান।

সারাবাংলা/আরডি/একে

ইস্পাহানি হিযবুত তাহরীর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর