Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হামাস-ইসরাইল যুদ্ধে জাতিসংঘের ১৭ কর্মী নিহত: ইউএনআরডব্লিউএ

আন্তর্জাতিক ডেস্ক
২১ অক্টোবর ২০২৩ ১৫:৩৬

ইসরাইলের দিকে রকেট নিক্ষেপ করে হামাস, ছবি: এপি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধে এখন পর্যন্ত ১৭ জন কর্মী নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউনাইটেড নেশনস এজেন্সি ফর ফিলিস্তিনি রিফিউজি (ইউএনআরডব্লিউএ)।

এই সংখ্যা আরও বাড়তে বলে সতর্ক করেছে জাতিসংঘের সহযোগী এ সংস্থা। এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ জনায়, ‘এই ভয়ানক যুদ্ধে আজ পর্যন্ত আমাদের ১৭ জন সহকর্মী নিহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। অত্যন্ত দুঃখের বিষয়ে হলো প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

টানা ১৫ দিন ধরা চলা এই যুদ্ধে ইসরাইলের বিমান হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ২০০ নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৭০ শতাংশই শিশু ও নারী। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর রকেট হামলার পর থেকে গাজা পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল। বিদ্যুৎ, পানি, খাদ্য, ওষুধ ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়। এতে করে গাজায় মানবিক সংকট সৃষ্টি হয়। এমনকি হাসপাতালগুলোতে ওষুধসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের সংকট দেখা দেয়। এজন্য গাজায় প্রয়োজনীয় ত্রাণ পৌঁছাতে দেওয়ার জন্য ইসরাইলকে আহ্বান জানায় জাতিসংঘসহ বিভিন্ন দেশ।

এ পরিস্থিতিতে শনিবার (২১ অক্টোবর) মিশর ও গাজার মধ্যকার রাফাহ সীমান্ত ক্রসিং খোলা হয়েছে। ত্রাণবাহী ২০টি ট্রাক এই সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করবে। এই ট্রাকগুলো প্রথমে জাতিসংঘের গুদামে যাবে। এরপর সেখান থেকে ত্রাণগুলো পুরো গাজা উপত্যকায় বিতরণ করা হবে। তবে এই ত্রাণ প্রয়োজনের যে খুবই সামান্য বলে জানিয়েছে মানবিক সংস্থাগুলো।

সারাবাংলা/এনএস

ইউএনআরডব্লিউএ ইসরাইল টপ নিউজ ফিলিস্তিন হামাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর